ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলায় নিহত ২৭

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৭
সিরিয়ায় বিমান হামলায় নিহত ২৭ সংগৃহীত ছবি

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহীদের অধিকৃত একটি আবাসিক এলাকায় বিমান হামলায় অন্তত ২৭ জন বেসামরিক নিহত হয়েছেন। এ হামলায় অনেকেই আহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দা, ত্রাণকর্মী ও একটি পর্যবেক্ষক গোষ্ঠী। সিরীয় ও রাশিয়ার বিমান এই হামলা চালিয়েছে বলে মনে করছেন তারা।

বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার বেসামরিক প্রতিরক্ষা কর্মীদের বরাত দিয়ে সোমবার (৪ ডিসেম্বর) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, হামোরিয়া শহরের একটি বাজার ও নিকটবর্তী আবাসিক এলাকায় বিমান হামলায় অন্তত ১৭ বেসামরিক নিহত হয়েছেন।  

এর আগে গত ২৪ ঘন্টায় দামেস্কের পূর্বদিকের পূর্ব গৌতার ঘনবসতিপূর্ণ এলাকায় প্রায় ৩০ বার বিমান হামলা চালানো হয়।

তারা জানায়, বিমান হামলায় আর্বিন শহরে আরও চার বেসামরিক এবং মিসরাবা ও হারাস্তা শহরে আরও ছয়জন নিহত হন।

পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, তিন সপ্তাহ আগ থেকে হামলার তীব্রতা বাড়ানো হয়। এরপর রোববারের হামলাতেই সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছেন। এর আগে নারী ও শিশুসহ প্রায় ২০০ বেসামরিক নিহত হয়েছেন।

সিরিয়ার সেনাবাহিনী ২০১৩ সাল থেকে পূর্ব গৌতা অবরোধ করে রেখেছে।  সিরীয় সরকার সম্প্রতি এই অবরোধ আরও কঠোর করেছে। এর মাধ্যমে সরকার অনাহারকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করতে চাইছে বলে অভিযোগ করেছেন অবরুদ্ধ এলাকাটির বাসিন্দা ও ত্রাণকর্মীরা। তবে সরকার এই অভিযোগ অস্বীকার করেছে।   

সিরিয়ার সরকারি বাহিনী পূর্ব গৌতার উদ্দেশ্যে পাঠানো ত্রাণবহর আটকে দেওয়ায় ওই এলাকার প্রায় ৪০ হাজার বাসিন্দা বিপর্যয়ের মুখে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এমনকি গুরুতর আহত লোকজনকেও চিকিৎসার জন্য অবরুদ্ধ এলাকাটির বাইরে আসতে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৭
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।