ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বান্ধবী হত্যায় দ্বিগুণ হলো পিস্টোরিয়াসের শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
বান্ধবী হত্যায় দ্বিগুণ হলো পিস্টোরিয়াসের শাস্তি বান্ধবী রিভা স্টিনক্যাম্পের সঙ্গে অস্কার পিস্টোরিয়াস

বান্ধবী রিভা স্টিনক্যাম্প হত্যা মামলায় দক্ষিণ আফ্রিকার বিশ্বখ্যাত ক্রীড়াবিদ অস্কার পিস্টোরিয়াসের কারাদণ্ড ৬ বছর থেকে বাড়িয়ে ১৩ বছর নির্ধারণ করেছেন আপিল কোর্ট।

রাষ্ট্রপক্ষের এক আপিলের শুনানি শেষে শুক্রবার (২৪ নভেম্বর) এ নির্দেশ দেন আদালত। এর ফলে ৩১ বছর বয়সী ‘ব্লেড রানার’ খ্যাত দক্ষিণ আফ্রিকার এ অ্যাথলেটকে ১৩ বছর ‘চৌদ্দ শিক’র ভেতরে থাকতে হবে।

 

২০১৩ সালে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসের রাতে বান্ধবী স্টিনক্যাম্পকে নিজের বাড়িতে গুলি করে হত্যা করেন পিস্টোরিয়াস। ওই ঘটনায় ২০১৬ সালের জুলাইয়ে পিস্টোরিয়াসকে ছয় বছরের কারাদণ্ডের রায় দেন আদালত।

রায়ের পর বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে লন্ডনে ২০১২ সালে একশ’ মিটার রিলেতে স্বর্ণজয়ী প্যারালিম্পিয়ানের বিরুদ্ধে। কারণ খুনের অপরাধ প্রমাণিত হওয়া সত্ত্বেও তাকে সর্বোচ্চ শাস্তির অর্ধেকেরও কম দেওয়া হয়েছে।  

এ ধরনের অপরাধে দক্ষিণ আফ্রিকার প্রচলিত আইনে পিস্টোরিয়াসের ১৫ বছর কারাদণ্ড হওয়ার কথা ছিলো।

সে সময় আদালতে পিস্টোরিয়াস দাবি করেন, ঘরে কেউ অনধিকার প্রবেশ করেছেন মনে করেই তিনি গুলি চালিয়েছিলেন। কিন্তু সেই গুলিতে যে বান্ধবী স্টিনক্যাম্পের শরীরে লাগবে, তা তিনি ভাবতেও পারেননি। সে সময় প্রিটোরিয়ার আদালতে বিচারক পিস্টোরিয়াসের এমন দাবির পক্ষে তথ্য-প্রমাণ পাওয়ার কথা উল্লেখ করেই তার সাজা প্রচলিত আইনের অর্ধেকেরও কম সময়ে নামিয়ে আনেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ