ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডায় ড্রোনের সঙ্গে প্লেনের সংঘর্ষ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
কানাডায় ড্রোনের সঙ্গে প্লেনের সংঘর্ষ! ড্রোনের প্রতীকী ছবি

ঢাকা: বাণিজ্যিক প্লেনের সঙ্গে সংঘর্ষ হয়েছে ড্রোনের। সম্প্রতি কানাডায় ঘটেছে এ ঘটনা। পরিবহন মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, প্লেনের সঙ্গে ড্রোনের সংঘর্ষের ঘটনা সেদেশে এটিই প্রথম। 

ঘটনার বর্ণনা দিয়ে সংবাদমাধ্যম জানায়, স্কাইজেট এয়ারলাইন্সের একটি প্লেন কানাডার কুইবেক সিটির জেন লিসেজ বিমানবন্দরে অবরতরণকালে এর ডানায় এসে আছড়ে পড়ে একটি বিনোদনমূলক ড্রোন। তবে এতে বড় ধরনের কোনো বিপদ হয়নি।

ছয়জন যাত্রী ও দু’জন ক্রুসহ নিরাপদে বিমানবন্দরে অবতরণ করে প্লেনটি।

এ বছরের শুরুতে বিমানবন্দরের আশেপাশের এলাকায় বিনোদনমূলক ড্রোন চালনা বেআইনি ঘোষণা করে কানাডা সরকার। আইন অনুযায়ী বিমানবন্দরের সাড়ে পাঁচ কিলোমিটার এলাকার ভেতরে ড্রোন চালানো নিষিদ্ধ। তাছাড়া মাটি থেকে সর্বোচ্চ ৯০ মিটার উচ্চতায় চালানো যাবে তা।  

সংবাদমাধ্যম বলছে, আইন ভঙ্গ করায় ওই ড্রোন মালিককে পঁচিশ হাজার কানাডিয়ান ডলার পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

কানাডার পরিবহন মন্ত্রী একটি বিবৃতিতে জানান, প্লেনের নিরাপত্তাজনিত কোনো হুমকি সৃষ্টি করা খুবই মারাত্মক একটি অপরাধ। এর ফলে খুবই ভয়াবহ বিপদ সংঘটিত হতে পারে। ড্রোন চালকদের এ বিষয়টা অবশ্যই মাথায় রাখা উচিৎ।

ইউকে এয়ারবক্স বোর্ডের রিপোর্ট অনুযায়ী, কয়েক মাস আগে যুক্তরাজ্যের গ্যাটউইক এয়ারপোর্টে অবতরণের সময়, একটি এয়ারবাস-৩১৯ এর ডানার সঙ্গে একটি ড্রোনের সংঘর্ষ ঘটে। এতে প্লেনটি অল্পের জন্য বিধ্বস্ত হওয়ার হাত থেকে রক্ষা পায়।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।