ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘আল্টিমেটাম’ পাত্তা দিলেন না কাতালান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
‘আল্টিমেটাম’ পাত্তা দিলেন না কাতালান প্রেসিডেন্ট মারিয়ানো রাজয় ও কার্লেস পুজদেমন্ত

স্পেনের কাতালোনিয়ায় গণভোটের পর ‘স্থগিত স্বাধীনতা’ ঘোষণার বিষয়টি স্পষ্ট করতে কেন্দ্রীয় সরকার সময় বেঁধে (আল্টিমেটাম) দিলেও সেটাকে পাত্তা দিলেন না স্বায়ত্তশাসিত অঞ্চলটির প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্ত। তিনি বরং আগের মতোই সংলাপের আহ্বান জানালেন মাদ্রিদ নেতৃত্বের প্রতি।

১ অক্টোবরের গণভোটের পর গত ১০ অক্টোবর পুজদেমন্ত ‘স্থগিত স্বাধীনতা’ ঘোষণা দিয়ে সংলাপের আহ্বান জানালে কয়েক ঘণ্টা পর স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় বিষয়টি অস্পষ্ট করতে ৮ দিন সময় বেঁধে দেন।

সোমবার (১৬ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১০টায় সেই ৮ দিন পেরিয়ে যায়।

সময় পেরোনোর আগে পুজদেমন্ত এক বিবৃতিতে তার আগের অবস্থানই প্রকাশ করেন। তিনি স্থগিত স্বাধীনতার বিষয়টি স্পষ্ট রেখে সংলাপে বসার আহ্বান জানান কেন্দ্রীয় সরকারের কাছে।

পুজদেমন্ত বলেন, পরিস্থিতির আরও অবনতি হওয়ার আগে আমরা মাদ্রিদ সরকারকে আলোচনায় বসার আহ্বান জানাই। আমরা মনেপ্রাণে সংলাপের দরজা খোলা রাখতে চাই।

‘প্রতিষ্ঠিত গণতন্ত্রের জনগণের মতো আমরা কথা বলতে চাই--ইউরোপে স্বাধীন রাষ্ট্র হিসেবে যাত্রা করতে আমাদের বেশিরভাগ জনগণের চাওয়ার বাধা প্রসঙ্গে। ’

পুজদেমন্ত তার বিবৃতিতে কাতালোনিয়া থেকে কেন্দ্রীয় সরকারের ১২ হাজার পুলিশকেও প্রত্যাহারের আহ্বান জানান।

১০ অক্টোবর একতরফা স্বাধীনতার ঘোষণাপত্রে সই করে কাতালান প্রেসিডেন্ট জানান, গণভোটের ফল তার সরকারকে একটি স্বাধীন প্রজাতন্ত্র গঠনের অনুমতি দিয়েছে। তবে সংলাপের মাধ্যমে সংকটের সুরাহা হওয়ার স্বার্থে স্বাধীনতা ঘোষণার কার্যকারিতা কয়েকমাসের জন্য স্থগিত থাকবে।  

কয়েক ঘণ্টা পরই দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী রাজয় কাতালান নেতৃত্বকে হুঁশিয়ারি দিয়ে বলেন, আপনারা স্বাধীনতা ঘোষণা করেছেন কি-না তা ১৬ অক্টোবরের মধ্যে স্পষ্ট করুন। ১৯ অক্টোবরের (বৃহস্পতিবার) মধ্যে যদি কাতালোনিয়ার নেতৃত্ব স্বাধীনতা দাবির অবস্থান থেকে সরে না আসে, তবে স্পেন সরকার সংবিধান অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেবে।

পুজদেমন্তের নতুন এ বিবৃতির বিষয়ে প্রধানমন্ত্রী রাজয় কোনো অবস্থান এখনও না জানালেও উপ-পধানমন্ত্রী সোরায়া সায়েনজ বলেন, স্বাধীনতা ঘোষণা হয়েছি কি-না, এ বিষয়ে ‘হ্যাঁ’ অথবা ‘না’ বলা এতো কঠিন হওয়া উচিত নয়।

তবে মাদ্রিদপন্থি বিশ্লেষকরা ধারণা করছেন, ১৯ অক্টোবরের মধ্যে পুজদেমন্ত কাতালোনিয়ার অবস্থান স্পষ্ট না করলে রাজয় সংবিধান অনুযায়ী পরবর্তী পদক্ষেপ বা অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসনের দিকে চলে যাবেন।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।