ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাজমহল বিশ্বাসঘাতক বানিয়েছে, মন্তব্য বিজেপি বিধায়কের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
তাজমহল বিশ্বাসঘাতক বানিয়েছে, মন্তব্য বিজেপি বিধায়কের ছবি: সংগৃহীত

ঢাকা: পৃথিবীর অন্যতম সপ্তম আশ্চর্য তাজমহলকে দেশের কলঙ্ক বলে মন্তব্য করেছেন ভারতের উত্তরপ্রদেশ থেকে নির্বাচিত বিজেপি বিধায়ক সংগীত সোম। 

উত্তরপ্রদেশ সরকার মুঘল স্থাপনাটিকে নিজেদের ‘গর্বিত ঐতিহ্য’ বলে প্রচার করলেও এই বিধায়ক বলেছেন, ‘বিশ্বাসঘাতকের নির্মিত তাজমহল ভারতীয় সংস্কৃতির জন্য লজ্জা। ’

সোমবার (১৬ অক্টোবর) স্থানীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

 

সংগীত সোম বলেন, ‘তাজমহলকে উত্তরপ্রদেশ পর্যটনের বুকলেট থেকে কেন বাদ দেওয়া হয়েছে-এ নিয়ে বহু কথাবার্তা চলছে। কিন্তু আমরা কোন ইতিহাসের কথা বলছি? তাজমহল যিনি তৈরি করেছিলেন সেই শাহজাহান তো নিজের বাবাকে জেলে ঢুকিয়েছিলেন। তিনি দেশ থেকে হিন্দুদের মুছে ফেলতে চেয়েছিলেন। যদি এসব মানুষ আমাদের ইতিহাসের অংশ হয়, তাহলে তা খুবই দুঃখের এবং সেই ইতিহাস আমরা বদলে দেবো। ’

এদিকে দলীয় বিধায়কের এমন মন্তব্যে অস্বস্তিতে পড়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। বিতর্কের মধ্যেই তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় রাজ্য সরকার জানিয়েছে, তাজমহল ‘আমাদের গর্বিত ঐতিহ্যের’ অংশ।  

সস্ত্রীক সংগীত সোম।  তাজমহল নিয়ে বক্তব্য দিয়ে  আলোচনা-সমালোচনার তুঙ্গে এখন সোম।

সরকারের মন্ত্রী রিতা বহুগুনা যোশী বলেন, এটা তার ব্যক্তিগত মন্তব্য হতে পারে। এর সঙ্গে বিজেপির কোনো সম্পর্ক নেই। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও আমি তাজমহলকে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ বলেই মনে করি। এটা হেরিটেজ ও অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণ। আগ্রা ও তাজমহলকে আরও সুন্দর করে তোলা আমাদের দায়িত্ব।

এদিকে বিজেপি বিধায়কের এমন মন্তব্যে ঘি ঢেলেছে বিরোধীরা। এরই মধ্যে সংগীত সোমের এ বক্তব্যকে হাতিয়ার হিসেবে নিয়ে রাজনীতির মাঠ গরম করে ফেলেছে তারা।  

এ বিষয়ে সমাজবাদী পার্টির মুখপাত্র সিপি রাই বলেন, বিজেপি ঘৃণা ছড়াচ্ছে। ইতিহাস বদলানো যায় না। ইতিহাস থেকেই আমরা শিক্ষা নিই, তা ভালো হোক কিংবা খারাপ। যাদের মানসিকতা অত্যন্ত ক্ষুদ্র, তারাই এ ধরনের মন্তব্য করে।  

এদিকে বিজেপি ও বিধায়ক সোমকে ‘কথার বানে’ তীব্র আক্রমণ করেছেন অল ইন্ডিয়ান মজলিশে ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) আসাদুদ্দিন ওয়াইসিও।  

সম্প্রতি সরকারের পর্যটন দফতর একটি  বুকলেট প্রকাশ করা হয়। এতে রাজ্যটির গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রগুলোর তালিকা দেওয়া হয়েছিল। তালিকায় মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যে মন্দিরের প্রধান, গোরক্ষপুরের সেই গোরখনাথ মন্দিরের নাম থাকলেও তাজমহলের নাম রাখা হয়নি। এ নিয়ে রাজ্যে নানা সমালোচনার সৃষ্টি হয়।  

উল্লেখ্য, গত জুনে এ বিষয়ে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেছিলেন, তাজমহল ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে না।  

ইতিহাস বলছে, নিজের বাবাকে জেলে ঢুকিয়েছিলেন সম্রাট আওরঙ্গজেব, শাহজাহান নয়। স্ত্রী মমতাজমহলের স্মৃতি রক্ষায় ভালোবাসার প্রতীক হিসেবে নির্মাণ করেছিলেন তাজমহল। যা বিশ্ব পর্যটকদের অন্যতম আকর্ষণের অন্যতম গন্তব্য।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।