ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এবার দাবানলে পুড়ছে স্পেন-পর্তুগাল, ২ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এবার দাবানলে পুড়ছে স্পেন-পর্তুগাল, ২ মরদেহ উদ্ধার দাবানলে পুড়ছে স্পেন

ইতিহাসের ভয়াবহতম দাবানলে পুড়তে থাকা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের খবরের মধ্যে এবার দাবানলে পোড়ার খবর এলো ইউরোপের দেশ স্পেন ও পাশ্ববর্তী পর্তুগালের। দাবানলে পর্তুগালের বিস্তারিত জানা না গেলেও এরইমধ্যে স্পেনে ২ জনের মরদেহ উদ্ধারের খবর মিলেছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দাবানলে স্পেনের গালিসিয়া থেকে দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ায় লোকজনকে এলাকা ছাড়তে বলা হয়েছে।

খালি করা হয়েছে একটি বিশ্ববিদ্যালয়। সিভিল গার্ড ও জাতীয় নিরাপত্তা সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে দাবানল এলাকার লোকজনকে নিরাপদে সরে যেতে বলছে।  

তবে বাতাস থাকায় আগুন নিয়ন্ত্রণে ফায়ারকর্মীদের বেশ বেগ পেতে হচ্ছে। এতে ‘রসদ’ যোগাচ্ছে আটলান্টিকে সৃষ্ট হারিকেন ‘অফিলিয়া’। যা সোমবার (১৬ অক্টোবর) দিনের শেষভাগে যুক্তরাজ্য উপকূলে আঘাত হানবে। স্পেনেও এর প্রভাব পড়বে।

গত শনিবার (১৪ অক্টোবর) থেকে অন্তত ৮০ জায়গায় দাবানল ছড়িয়ে পড়ে। এর মধ্যে অন্তত ১৩টি লেভেল-২ সর্তকতায় রয়েছে, যা জনসাধারণের জন্য ক্ষতিকর হতে পারে। দাবানলে এরইমধ্যে লা ভজ দি গালিসিয়ায় ৪ হাজার হেক্টর এলাকা পুড়েছে।

গালিসিয়ার প্রেসিডেন্ট আলবার্টো নুঁনেজ ফিজ্জো বলেছেন, আমরা খুবই জটিল অবস্থার মধ্যে রয়েছি। লোকজনকে সতর্ক করে তিনি বলেছেন, ঘর রক্ষার চেষ্টায় জীবন হুমকিতে ফেলবেন না।

এদিকে তীব্র তাপদাহে দাবানলে পুড়ছে পার্শ্ববর্তী পর্তুগাল। তাপদাহ অব্যাহত থাকলে দাবানল ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।