ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাজ্য উপকূলে প্রাণঘাতী হারিকেন ‘অফিলিয়া’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
যুক্তরাজ্য উপকূলে প্রাণঘাতী হারিকেন ‘অফিলিয়া’ উপগ্রহ চিত্রে হারিকেন ‘অফিলিয়া’

ঘণ্টায় ৮০ মাইল বেগে যুক্তরাজ্য উপকূলে আঘাত হানতে যাচ্ছে হারিকেন ‘অফিলিয়া’। ‘প্রাণঘাতী’ সামুদ্রিক ঝড়টি সোমবার (১৬ অক্টোবর) দিনের শেষ ভাগে যুক্তরাজ্য উপকূল অতিক্রম করে আয়ারল্যান্ড উপকূলেও তাণ্ডব চালাবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ক্যাটাগরি-৩ এ রূপ নেওয়া হারিকেনটি গতিপথে যুক্তরাজ্যের পশ্চিম ও উত্তরাঞ্চলীয় এলাকা, স্কটল্যান্ডের দক্ষিণ এবং আয়ার‌ল্যান্ডের উত্তরে ক্ষয়ক্ষতি ঘটাবে। এরপরই এটি দুর্বল হয়ে পড়বে।

এতে উড়ে আসা খড়কুটোতে ‘প্রাণহানি’র আশঙ্কায় লোকজনকে নিরাপদে থাকতে বলা হয়েছে। এছাড়া ভারী বৃষ্টিপাত ও উঁচু ঢেউয়ে বন্যার পূর্বাভাসও দেওয়া হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হতে পারে অনেক এলাকা। বিচ্ছিন্ন থাকতে পারে মোবাইল নেটওয়ার্কসহ প্রয়োজনীয় আরো সেবা।  

এদিকে ঝড়ের সর্তকতা হিসেবে এরইমধ্যে আয়ারল্যান্ডে স্কুল-কলেজ, সরকারি দফতর, অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে। কোনো কোনো এলাকায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার সর্তকতাও জারি করা হয়েছে আবহাওয়া অফিস থেকে।  

এরইমধ্যে অনেক এলাকায় ঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে। কোথাও কোথাও গাছপালা উপড়ে পড়ছে। বৈরী আবহাওয়ার কারণে বাতিল করা হয়েছে কয়েক ডজন ফ্লাইট, এ বিষয়ে আপডেট জানতে যাত্রীদের পরামর্শ দিয়েছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

১৯৮৭ সালের ‘গ্রেট স্ট্রম’র ৩০ বছর পূর্তির দিনই যুক্তরাজ্য ও আয়ার‌ল্যান্ডে আঘাত হানতে যাচ্ছে মৌসুমের আরেকটি ‘প্রাণঘাতী’ ঝড় ‘অফিলিয়া’। সেবার ঝড়ে ১৮ জনের প্রাণহানি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।