ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চিকিৎসায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
চিকিৎসায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী ছবি: সংগৃহীত

ঢাকা: শরীর বিদ্যা বা চিকিৎসা বিজ্ঞানে ২০১৭ সালের নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী জেফ্রি সি হল, মাইকেল রসব্যাশ ও মাইকেল ডব্লিউ ইয়াং। 

JOIN US IN CONGRATULATING JEFFREY C. HALL!
Just awarded the 2017 Medicine prize together with Michael Rosbash and Michael W. Young. pic.twitter.com/EgAzqHOVeL

— The Nobel Prize (@NobelPrize) October 2, 2017

মানুষের দেহঘড়ির স্পন্দন বা সারকাডিয়ান রিদম নিয়ন্ত্রণকারী মলিকিউলার সিস্টেম আবিষ্কারের জন্য এই ত্রয়ী বিজ্ঞানীকে এ বছরের পুরস্কারটি দেওয়া হয়েছে। এই সারকাডিয়ান রিদম বা স্পন্দনই হচ্ছে মানবদেহের সুস্থতার চাবিকাঠি।

স্থানীয় সময় সোমবার (০২ অক্টোবর) দুপুরে সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট এক সংবাদ সম্মেলনে তাদের নাম ঘোষণা করে।  

এবার চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানী ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

ছবি: সংগৃহীতসংবাদ সম্মেলনে জানানো হয়, মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থ বিদ্যায় নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। একইভাবে ৪ অক্টোবর রসায়ন, ৫ অক্টোবর শান্তি এবং ৯ অক্টোবর অর্থনীতিতে চলতি বছরের নোবেল পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি।  

তবে সাহিত্যে নোবেল পুরস্কার কবে ঘোষণা করা হবে তা এখনও জানানো হয়নি। নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে, সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণার তারিখ পরে জানানো হবে।  

গতবছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন জাপানের বিজ্ঞানী ইয়োশিনোরি ওশুমি।  

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭/আপডেট: ১৭২৪ ঘণ্টা
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।