ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘তিন তালাক’কে স্থগিত করলো ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
‘তিন তালাক’কে স্থগিত করলো ভারতের সুপ্রিম কোর্ট

ঢাকা: ভারতের সুপ্রিম কোর্ট নতুন আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত সেদেশের বর্তমান মুসলিম তালাক আইনকে স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

দীর্ঘদিন ধরেই ভারতীয় মুসলিম নারীদের বিভিন্ন সংগঠন বর্তমান মুসলিম তালাক আইনকে বাতিল করার দাবি জানিয়ে আসছিলো।  

এই আইন অনুযায়ী  ভারতের মুসলিম পুরুষরা তাদের স্ত্রীকে শুধু মৌখিকভাবে তিনবার তালাক শব্দ উচ্চারণের মাধ্যমেই ত্যাগ করতে পারতো।

এই আইনকে নারীদের অধিকার লঙ্ঘন উল্লেখ করে এর বিরুদ্ধে আদালতে আইনি লড়াই চালিয়ে আসছিলো ভারতের মুসলিম নারীদের বেশ কয়েকটি সংগঠন।

মঙ্গলবার (২২ আগস্ট) রায় প্রদানের সময় পাঁচ সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চ তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করে বর্তমান মুসলিম তালাক আইনকে স্থগিত রাখার নির্দেশ দেন।  সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী ছয় মাসের মধ্যে কেন্দ্রীয় সরকারকে নতুন করে মুসলিম তালাক আইন প্রণয়ন করতে হবে।  এই সময়ের মধ্যে স্থগিত থাকবে বর্তমান মুসলিম তালাক আইনের প্রয়োগ।

এই দিকে আদালতের রায়ে নিজেদের আংশিক বিজয় দেখছেন মুসলিম তালাক আইন সংস্কারের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসা সংগঠন ইন্ডিয়ান মুসলিম ওমেন্স মুভমেন্ট। সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা জাকিয়া সোমান জানান, এটা আমাদের জন্য খুবই আনন্দের দিন। এটা একটা ঐতিহাসিক দিন।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।