ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারত-নেপালে বন্যায় প্রাণ গেলো ১৪৩ মানুষের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
ভারত-নেপালে বন্যায় প্রাণ গেলো ১৪৩ মানুষের ভারতের বন্যার ছবি

ভারত ও নেপালে বন্যায় অন্তত ১৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভারতের উত্তর ও উত্তর-পূর্ব অংশে বন্যায় গত তিন দিনে ৭০ জনের প্রাণহানি ঘটেছে, নেপালে মারা গেছেন ৭৩ জন। সোমবার (১৪ আগস্ট) আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানানো হয়েছে।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্লাবিত হওয়ায় ইতোমধ্যে এই অঞ্চলগুলো থেকে হাজারো মানুষ ঘর-বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন।
 
ভারতের আসামের প্রায় লাখ দুইয়েক মানুষ আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। এদিকে বিহার ও তার উপরের অংশ নেপালে বন্যা পরিস্থিতিও অত্যন্ত ভয়াবহ। বিহারে অন্তত ১৫ হাজার মানুষ গৃহছাড়া হয়েছেন। নেপালে ৪৮ হাজারের বেশি মানুষ পানিবন্দি আর ২১ হাজার মানুষ গৃহছাড়া। এখনও নিখোঁজ আছেন ৪৭ জন। চলছে উদ্ধার অভিযান।

ভারত ও নেপালে নদ-নদীর পানি বৃদ্ধি এবং পাহাড়ি ঢলে বন্যার আঁচ লেগেছে বাংলাদেশেও। অন্তত ২০ জেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ বাংলাদেশে।

এদিকে হিমাচল প্রদেশে ভূমিধ্বসে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল রোববার (১৩ আগস্ট) এই ভূমিধ্বসের ঘটনা ঘটে, সেসময়ই অন্তত ৩০ মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, অগাস্ট ১৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।