ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তরপ্রদেশে অক্সিজেন না দেয়ায় ৩০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
উত্তরপ্রদেশে অক্সিজেন না দেয়ায় ৩০ শিশুর মৃত্যু চিকিৎসাধীন এক শিশু

ভারতের উত্তরপ্রদেশের গোরাখপুর শহরের একটি সরকারি হাসপাতালে অক্সিজেন না দেওয়ায় চিকিৎসাধীন ৩০ শিশুর মৃত্যু হয়েছে। সরবরাহকারী প্রতিষ্ঠানের বাকি বিল পরিশোধ না করায় সেখানে অক্সিজেন সরবরাহ বন্ধ করে দিলে এই শিশুদের মৃত্যু হয়।

শহরের বিআরডি মেডিকেল কলেজ ও হাসপাতালে বৃহস্পতিবার (১০ আগস্ট) রাত থেকে শুক্রবার (১১ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত এই শিশুদের মৃত্যুর খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, সরকারি এই হাসপাতালের কাছে তাদের অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের বাকি পড়েছিল ৬৬ লাখ রুপি।

বারবার চিঠি দিয়েও বিল না পাওয়ায় বৃহস্পতিবার রাতে অক্সিজেন বন্ধ করে দেওয়া হলে ওই রাতেই ২০ শিশুর মৃত্যু হয়। এরপর সাময়িকভাবে পরিস্থিতি সামলালেও শুক্রবার সন্ধ্যায় আবারও অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেওয়া হলে মারা যায় আরও ১২ শিশু।

এই শিশুদের বেশিরভাগই মশাবাহিত ভাইরাস রোগ এনকেফেলাইটিসে (মস্তিষ্কে প্রদাহ ঘটায়, সাধারণ ফ্লুর মতো উপসর্গ) আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিল।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ অক্সিজেন সংকটের অভিযোগ অস্বীকার করে বলেছে, এনকেফেলাইটিসের ফলেই এই শিশুদের মৃত্যু হয়েছে।

ঘটনাস্থল গোরাখপুর রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সংসদীয় (লোকসভা) আসন। দু’দিন আগেই হাসপাতালটি পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

চলতি বছর এনকেফেলাইটিসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কেবল গোরাখপুরেই ১১৪ জনের মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই শিশু। বিজেপি-শাসিত উত্তরপ্রদেশের অনেক অঞ্চলেই আধুনিক স্বাস্থ্য-সেবা এখনও পৌঁছায়নি বলে মনে করা হয়।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।