ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ধীর গতির ট্রায়ালে ৩০ মিনিট বন্ধ ছিল ইন্টারনেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
ধীর গতির ট্রায়ালে ৩০ মিনিট বন্ধ ছিল ইন্টারনেট ছবি: প্রতীকী

ঢাকা: প্রশ্নফাঁস ঠেকাতে এসএসসি পরীক্ষার দিন সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ইন্টারনেটের গতি সীমিত রাখার নির্দেশনা দিয়েছে সরকার। আর এ নির্দেশনার বাস্তবায়ন করতে রোববার (১১ ফেব্রুয়ারি) রাতে আধা ঘণ্টা পরীক্ষামূলক ইন্টারনেটে ধীরগতি সরবরাহ করতে দেখা গেছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) ও মোবাইল অপারেটরগুলোতে ২৫ কেবিপিএস (কিলোবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ সরবরাহের কারণে রাত ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ইন্টারনেট কার্যত বন্ধ হয়ে পড়ে।

ইন্টারনেট ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা জানান, ইন্টারনেটের ধীরগতির কারণে এসময় কোনো ওয়েবসাইটে প্রবেশ করা সম্ভব হয়নি। এমনকি টেলিভিশনেও কিছু দেখা যায়নি। এ আধা ঘণ্টা সময় ইন্টারনেট দুনিয়া থেকে বাংলাদেশ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়ে।

এসএসসি পরীক্ষা চলাকালীন দিনগুলোতে ২৫ কেবিপিএস গতিতে মোবাইলে ইন্টারনেট সেবা দিতে বলা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী ১২, ১৩, ১৫ ১৭, ১৮, ১৯, ২০, ২২ ও ২৪ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ইন্টারনেটে ধীরগতি থাকবে। এছাড়া ১৮ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্তও ইন্টারনেটে ধীরগতি থাকবে।

সরকারের নির্দেশে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

প্রশ্নফাঁস এড়াতে এর আগে সকালে আধা ঘণ্টা বন্ধ রাখা হয় ইন্টারনেট।

** প্রশ্নফাঁস এড়াতে পরীক্ষার দিন ইন্টারনেটে ধীরগতি

বাংলাদেশ সময়: ০০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
পিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।