ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণে যা থাকছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণে যা থাকছে হোয়াটসঅ্যাপ। ছবি: সংগৃহীত

ঢাকা: সম্প্রতি নতুন সংস্করণ প্রকাশের ঘোষণা দিয়েছে জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম ‘হোয়াটসঅ্যাপ’। এ সংস্করণে অ্যাপটি ব্যবহারকারীদের জন্য নিয়ে আসছে নতুন কয়েকটি ফিচার। এসব ফিচারের কয়েকটি এরই মধ্যে চলে এসেছে বেটা ভার্সনে। 

যদিও বেটা ভার্সনের ফিচারগুলো আনুষ্ঠানিকভাবে রিলিজ পায়নি, তবুও প্রত্যাশা করা যেতে পারে এগুলো থাকবে হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণে। আর নতুন ফিচারগুলো সম্পর্কে ব্যবহারকারীদের আগ্রহ থাকাটাই স্বাভাবিক।

সুতরাং জেনে নেওয়া যাক, কি থাকছে অ্যাপটির নতুন সংস্করণে:

অডিও থেকে সরাসরি ভিডিও কলিং
শিগগিরই ব্যবহারকারীদের জন্য দারুণ একটি অপশন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে ব্যবহারকারীরা অডিও-কল চলাকালে সরাসরি ভিডিও-কল করতে পারবেন। এর জন্য থাকবে আলাদা আইকন। তবে অন্যপ্রান্তের ব্যবহারকারী ভিডিও কলে সম্মতি না দিলে, অডিও কলই বহাল থাকবে।

গ্রুপ কল
গ্রুপ কনভার্সেশনেও এখন থেকে অডিও-ভিডিও কল করা যাবে। আগে শুধু পার্সোনাল কনভার্সেশনেই এটা করা যেত। হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণে এরইমধ্যে যুক্ত আছে এ ফিচারটি।

ইনস্টাগ্রামের স্টোরি হোয়াটসঅ্যাপে
ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইলে ইনস্টাগ্রাম স্টোরি শেয়ার করতে পারেন। সোশ্যাল নেটওয়ার্কিংয়ের বিশাল এ প্লাটফর্মটি এবার এই ফিচার যোগ করছে হোয়াটসঅ্যাপেও। অর্থাৎ, ব্যবহারকারীরা ইনস্টাগ্রামের পোস্ট এখন থেকে হোয়াটসঅ্যাপের পোস্ট হিসেবেও ব্যবহার করতে পারবেন।  

ফেসবুকের লাইক বাটন
আইওএস ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে জিআইএফ সুবিধা আগে থেকেই পান। হোয়াটসঅ্যাপের নতুন অ্যান্ড্রয়েড সংস্করণে ব্যবহারকারীরা ফেসবুকের লাইক স্টিকার সুবিধা পাবেন। পাশের বাটনে থাকবে জিআইএফ সুবিধাও।

নিয়ন্ত্রণ বাড়বে গ্রুপ অ্যাডমিনের
বেটা সংস্করণে দেখা গেছে, গ্রুপ চ্যাটিংয়ের ক্ষেত্রে মেম্বার ও চ্যাটিংয়ের ওপর অ্যাডমিনের নিয়ন্ত্রণ বাড়াতে দু’টি ফিচার পরীক্ষাধীন রয়েছে। প্রথমটি হলো, অ্যাডমিন ৭২ ঘণ্টার জন্য সব সেটিং পরিবর্তন করতে পারবেন। অন্যটি হলো, কেবল অ্যাডমিন গ্রুপের আইকন এবং এর বিবরণ পরিবর্তন করতে পারবেন। আগে সব মেম্বারই তা করতে পারতেন।

বাংলাদেশ সময় ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এমএসএ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।