ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এমএনপি সেবার জন্য লাইসেন্সের কপি হস্তান্তর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এমএনপি সেবার জন্য লাইসেন্সের কপি হস্তান্তর রমনায় বিটিআরসি ভবনে কমিশনের নোটিফিকেশন অ্যাওয়ার্ড প্রাপ্ত প্রতিষ্ঠানের কাছে লাইসেন্সের কপি হস্তান্তর/ছবি: বাংলানিউজ

ঢাকা: মোবাইল ফোনের নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল (এমএনপি) সেবার জন্য ইনফোজিলিয়ান বিডি-টেলিটেকের কাছে লাইসেন্সের কপি হস্তান্তর করেছে বিটিআরসি।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রমনায় বিটিআরসি ভবনে কমিশনের নোটিফিকেশন অ্যাওয়ার্ড প্রাপ্ত প্রতিষ্ঠানের কাছে লাইসেন্সের কপি হস্তান্তর করা হয়।
 
বিটিআরসি চেয়ারম্যান ড. শাহ্‌জাহান মাহমুদ ইনফোজিলিয়ন বিডি-টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসেনের কাছে এমএনপি লাইসেন্সের কপি হস্তান্তর করেন।

সংস্থার সচিব সরওয়ার আলম এ তথ্য জানান।
 
এর আগে বিটিআরসি গত ৭ নভেম্বর বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি-টেলিটেক’কে নোটিফিকেশন পত্র বা অনুমতিপত্র দেয়।
 
ওই সময় বিটিআরসি চেয়ারম্যান বলেন, ১ নভেম্বর ইনফোজিলিয়ান বিডি-টেলিটেক’কে লাইসেন্স প্রাপ্তি সংক্রান্ত একটি নোটিফিকেশন ইস্যু করা হয়।  
 
লাইসেন্স প্রাপ্তির পরবর্তী ছয় মাসের মধ্যে দেশের মোবাইল গ্রাহকদের মধ্যে কমপক্ষে ১ শতাংশ, এক বছরের মধ্যে ৫ শতাংশ এবং পাঁচ বছরের মধ্যে ১০ শতাংশ রোল আউট বাস্তবায়ন করতে হবে।
 
এমএনপি সেবা চালু হলে গ্রাহক এক অপারেটর থেকে অন্য অপারেটরের সংযোগ নিতে পারবেন। এক্ষেত্রে গ্রাহককে ৩০ টাকার বিনিময়ে প্রতিবারের জন্য অপারেটর বদলের সুযোগ দেওয়া হবে। গ্রাহক যে অপারেটরের সেবা পছন্দ করবে, বিনা দ্বিধায় সেই অপারেটরের সংযোগ নিতে পারবে। এজন্য নিজের ফোন নম্বরটিও বদল করতে হবে না।
 
এই সেবা প্রবর্তনের ফলে মোবাইল অপারেটরদের মধ্যে গুণগত সেবার প্রতিযোগিতা এবং মোবাইল গ্রাহক সংখ্যা বাড়বে বলে আশা করেন বিটিআরসি চেয়ারম্যান।
 
বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এমএনপি সেবা চালু রয়েছে, প্রতিবেশী দেশ ভারতে ২০১১ সালে এবং পাকিস্তানে ২০০৭ সালে এমএনপি সেবা চালু হয়।
 
লাইসেন্সের কপি হস্তান্তর অনুষ্ঠানে বিটিআরসির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ৩০. ২০১৭
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।