ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি প্রশিক্ষণে বড় পরিসরে প্রতিবন্ধীদের চাকরি

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
প্রযুক্তি প্রশিক্ষণে বড় পরিসরে প্রতিবন্ধীদের চাকরি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)

ঢাকা: তথ্যপ্রযুক্তির ব্যবহারে পিছিয়ে নেই সমাজের পিছিয়ে পড়া প্রতিবন্ধী জনগোষ্ঠীও। ২০১০ সাল থেকে তাদেরকে বিনামূল্যে আইটি প্রশিক্ষণ দিয়ে আসছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। এবার বড় পরিসরে প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরির সুযোগ গড়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের মূল স্রোতধারায় আনতেই এ উদ্যোগ।

বিসিসি সূত্র জানায়, আইটি প্রশিক্ষণ নিয়ে এর আগে ২০১৫ সালে ৩২ জন, গত বছর ৬০ জন এবং এ বছরের ৯ মাসে ১১৭ জন প্রতিবন্ধী চাকরি পেয়েছেন।

আর এবার ২ হাজার ৮০০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে স্বাবলম্বী করবে সংস্থাটি।

‘তথ্যপ্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধি এবং কর্মসংস্থানের মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সব প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ প্রকল্পের আওতায় আইসিটিতে দক্ষ করে ওই প্রতিবন্ধীদের ক্ষমতায়ন করা হবে।

২৫ কোটি টাকা ব্যয়ে চলতি অক্টোবর থেকে ২০১৯ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

বিসিসি সূত্র জানায়, বিশ্বব্যাংক এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্টে  বিশ্বে প্রতিবন্ধী জনগোষ্ঠী মোট জনসংখ্যার ১৫ শতাংশ। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিবন্ধীর সংখ্যা মোট জনসংখ্যার ৯ দশমিক ১০ শতাংশ। বাংলাদেশের মোট জনসংখ্যার ১৫ শতাংশ প্রতিবন্ধী। সরকারও তাদের আইসিটিতে প্রবেশ বাড়ানোর বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

বিসিসি’র নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার বাংলানিউজকে বলেন, ‘প্রকল্পটির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিবন্ধীদের ৮০ শতাংশ আইটি এবং ২০ শতাংশ অন্যান্য খাতে চাকরির ব্যবস্থা করবো। ২০১৫ সাল থেকে প্রতি বছরের ০১ জানুয়ারি তাদের চাকরির মেলা আয়োজন করে আসছি। এটি চলতেই থাকবে। অনেক প্রতিবন্ধী ব্যক্তি এসব মেলায় উপস্থিত থাকতে পারেন। যারা থাকতে পারেন না, তাদের জন্য থাকছে ভার্চুয়াল চাকরির মেলাও’।

‘তবে তার আগে আরও প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষ করে গড়ে তুলতে হবে। এ লক্ষ্যেই প্রকল্পটি নেওয়া হচ্ছে। দক্ষদের বিভিন্ন আইটি কোম্পানি চাকরি দিচ্ছে, আমরা শুধু প্রশিক্ষণের ব্যবস্থা করবো’।

প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে সব ধরনের প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীর জন্য বিশেষ মোবাইল অ্যাপস্‌ ও ই-লার্নিং তৈরি এবং প্ল্যাটফর্মের চাকরিপ্রার্থী ও চাকরিদাতা সহায়ক ‘জব পোর্টাল’ জাতীয় তথ্যভাণ্ডারসহ বিসিসি’র সাতটি আঞ্চলিক কার্যালয়ে ‘আইসিটি রিসোর্স সেন্টার’ এর উন্নয়ন করা হবে।

নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারসহ (এনডিডি) সব ধরনের প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের জন্য কণ্ঠ এবং ইশারার ভাষার নির্দেশনাসহ আইসিটি প্রশিক্ষণ বিষয়ক অডিও-ভিডিও টিউটোরিয়াল, ‘জাতীয় ই-লার্নিং প্ল্যাটফর্ম’, বিশেষ কিছু লিংক ও প্ল্যাটফর্ম ব্যবহারের মোবাইল অ্যাপস্‌ তৈরিও করা হবে।

প্রকল্পের আওতায় সমাজসেবা অধিদফতর, বিসিসি আঞ্চলিক কার্যালয় ও আইসিটি অধিদফতরের সহকারী প্রোগ্রামার এবং দেশের ৭০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের ২১০ জন ডাক্তার, ৩৫০ জন কমিউনিটি ডিজ্যাবিলিটি এক্সপার্ট (সিডিই) ও ৭০০ জন শিক্ষককে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তারাই প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করে গড়ে তুলবেন।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।