ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশে মেটবুক উন্মোচন করেছে হুয়াওয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
দেশে মেটবুক উন্মোচন করেছে হুয়াওয়ে ছবি: দীপু / বাংলানউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে মেটবুক উন্মোচন করেছে হুয়াওয়ে টেকনোলজিস । বৃহস্পতিবার (০৫ অক্টোবর) রাতে হোটেল রেডিসন ব্লুতে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক মঞ্চে নতুন মেটবুকের মোড়ক উন্মোচন করেন। 

ব্যবসায়িক পেশাদারদের চাহিদার কথা মাথায় রেখে টু-ইন-ওয়ান ফ্ল্যাগশিপ ল্যাপটপ তৈরি করা হয়েছে বলে জানায় হুয়াওয়ে।
 
অনুষ্ঠানে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের হুয়াওয়ে এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট জ্যাং লিন ও হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাও হাওফু উপস্থিত ছিলেন।


 
হুয়াওয়ে জানায়, মেটবুকটি বেশ উচ্চ কর্মদক্ষতা, কাজ ও বিনোদনের সম্মিলিত উদ্ভাবন। এটি যেকোনো মুহূর্তে নিরবচ্ছিন্ন যোগাযোগের ক্ষেত্রে বহনযোগ্য ও দৃষ্টি-নন্দন নকশার একটি উপযুক্ত সংমিশ্রণ।  

সহজে ব্যবহার ও বহনযোগ্য এমন ডিভাইস ব্যবহারে আগ্রহীদের চাহিদাকে প্রাধান্য দিয়ে প্রিমিয়াম ক্যাটাগরির মেটবুকটি তৈরি করা হয়েছে। ডিভাইসটি তৈরি করা হয়েছে উন্নতমানের অ্যালুমিনিয়াম উপাদান দিয়ে, ফলে এটি দেখতে অভিনব ও অভিজাত ঘরনার। উন্নত ফিচারসমৃদ্ধ মেটবুকটির ওজন মাত্র ৬৪০ গ্রাম, ফলে যে কোনো স্থানে বহনযোগ্য।
হুয়াওয়ের মেটবুক উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা।
মাইক্রোসফটের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত মেটবুকটি সপ্তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর সম্পন্ন। সর্বোচ্চ ১৬ জিবি ডিডিআরফোর র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবিসলিড-স্লেট ড্রাইভ (এসএসডি)-এর সঙ্গে সর্বোচ্চ ১টিবি হার্ডডিস্ক ড্রাইভ ফিচারসমৃদ্ধ ডিভাইস রয়েছে এতে।

অভিনব স্ট্যাকড হার্ডওয়ারের সমন্বয়ে তৈরি করায় প্রসেসরকে ঠাণ্ডা রাখার জন্য মেটবুকে কোনো ফ্যান ব্যবহার করা হয়নি, ফলে ব্যবহারের সময় এটি থাকে পুরোপুরি জিরো নয়েজ বা আওয়াজবিহীন।  

এছাড়া মেটবুকটি ডলবি অ্যাটমস সাউন্ড সিস্টেম, ডুয়েল ডিজিটাল মাইক্রোফোন ও ডুয়েল স্পিকার প্রযুক্তিসম্পন্ন।
  
গতানুগতিক ইন্টারনেট সংযোগ যদি নাও থাকে, তখন ওয়াই-ফাই মোবাইল হটস্পট ফিচারের মাধ্যমে অনায়াসে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়া অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে যে কোনো তথ্য-উপাত্ত ড্র্যাগ-অ্যান্ড-ড্রপের মাধ্যমে সহজেই আদান-প্রদানের সুবিধা রয়েছে এতে।
 
যে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান  ও সংস্থা নতুন হুয়াওয়ে মেটবুক সিরিজের ল্যাপটপ বাল্ক পার্চেজ বা পাইকারি পদ্ধতিতে ক্রয় করতে পারবে। তবে পণ্যটির খুচরা মূল্য এখনও জানানো হয়নি।   
 
হুয়াওয়ে –এর  সিইও ঝাও হাওফু বলেন, জীবনকে আরও বেশি সহজভাবে যাপনের সুযোগ তৈরির লক্ষ্যে ডিভাইসটি অত্যাধুনিক একটি উদ্ভাবন।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৭
এসএ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।