ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশে এক লাখের বিপরীতে চিকিৎসক মাত্র ২৮ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
দেশে এক লাখের বিপরীতে চিকিৎসক মাত্র ২৮ হাজার

জাতীয় সংসদ ভবন থেকে: বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড অনুযায়ী দেশের জনসংখ্যার অনুপাতে এই মুহূর্তে ১ লাখ চিকিৎসকের প্রয়োজনীয়তা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন। 

** বিদেশে চিকিৎসা নেয়ার বিষয়ে নীতিমালা হচ্ছে

তিনি বলেন, বর্তমানে দেশে সরকার নিবন্ধিত চিকিৎসক রয়েছেন মাত্র ২৮ হাজার। সরকার অচিরেই আরো ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু করবে।

 
 
বৃহস্পতিবার (১২ জুলাই) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য (এমপি) আব্দুল মান্নান ও মেজর (অব.) রফিকুল ইসলামের পৃথক দুটি প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।  

এর আগে বিকেল সাড়ে ৩টায় ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।
 
প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, চিকিৎসক নিয়োগে সরকারের উদ্যোগ বাস্তবায়ন হলে এ সঙ্কট কেটে যাবে। তবে এটা দ্রুতই সমাধান করা যাবে না। আমাদের মেডিকেল কলেজ থেকে প্রতিবছর প্রায় ১০ হাজার শিক্ষার্থী বের হয়। তাই চাইলেই আজকে সব সমাধান করা সম্ভব না।
 
ঔষধ প্রশাসন অধিদফতরের বিরুদ্ধে তেমন একটি অভিযোগ নেই জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের ঔষধ প্রশাসন ভালো কাজ করছে। তাছাড়া আমাদের ফার্মাসিটিউক্যাল কোম্পানি নিয়ন্ত্রণে রয়েছে। দেশে এখন ২৮ ধরনের ওষুধ তৈরি হচ্ছে। আমরা ইউরোপ আমেরিকাসহ প্রায় ১৫০টি দেশে ওষুধ রপ্তানি করছি।
 
‘ঔষধ প্রশাসনের তৎপরতার কারণে নকল ওষুধ ধরতে সক্ষম হচ্ছি। এরই মধ্যে আমরা খারাপ বা ভেজাল ওষুধ  উৎপাদন করায় ৩০টা কোম্পানি বন্ধ করে দিয়েছি। যদিও উচ্চ আদালতের আদেশ নিয়ে কিছু কোম্পানি আবার উৎপাদন শুরু করেছে। তবে এই বিষয়ে আমরা উৎসাহ দিচ্ছি না। ’
 
প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে জেলা স্বাস্থ্যকর্মকর্তার গাড়ির চাইতে অ্যাম্বুলেন্স বেশি প্রয়োজন। যে কারণে এই কয়েক বছরে ৪০০টি অ্যাম্বুলেন্স কেনা হয়েছে। আর গাড়ি কেনা হয়েছে মাত্র ৫০টি। যে কারণে সব জায়গায় গাড়ি দেওয়া সম্ভব হয়নি।
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এসএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।