ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘আমি ধূমপান করি না, চাই না কেউ করুক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
‘আমি ধূমপান করি না, চাই না কেউ করুক’ ধূমপানবিরোধী প্রচারণায় সংসদ সদস্য ডা. এনামুর রহমান। ছবি: বাংলানিউজ

সাভার(ঢাকা): “আমি নিজে ধূমপান করি না, আর চাই আমার এলাকার কেউ যেন ধূমপান না করে। ধূমপানের কুফল সম্পর্কে যদি কোনো মানুষ সঠিকভাবে বুঝতো বা সঠিকভাবে উপলব্ধি করতে পরতো, তাহলে কোনোদিন ধূমপান করতো না।”

ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান বাংলানিউজের সাথে একান্ত আলাপকালে এভাবেই ধূমপানের বিরুদ্ধে নিজের অবস্থান তুলে ধরেন।  

এনামুর রহমান পেশায় একজন সফল চিকিৎসক।

সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তিনি। চিকিৎসক, এটাই তাঁর কাছে সবচে বড় গৌরবের পরিচয়। সুখে-অসুখে মানুষের পাশে থাকটাই যে চিকিৎকদের ধর্ম। এই পরিচয় বিশ্বের মানুষ দেখতে পেয়েছে রানা প্লাজা ধসের সময়ে। এরপর এখন দেখছে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে। এনাম মেডিকেল কলেজ হাসপাতালের টিম নিয়ে তিনি ছুটে গেছেন বিপন্ন রোহিঙ্গাদের পাশে।
 
তিনি খুব ভালো করেই জানেন সিগারেটে লুকিয়ে থাকা ভয়ঙ্কর নিকোটিনের ভয়াবহতা সম্পর্কে। আর তাই এবার তিনি উদ্যোগ নিয়েছেন ধীরে ধীরে তার এলাকাকে ধূমপানের আওতার বাইরে আনতে। যদিও এবিষয়টি তার জন্য একটি বড় চ্যালেঞ্জই বটে। চাইলেই কি আর কোনো এলাকাকে ধূমপানমুক্ত করা সম্ভব! মানুষের স্বাধীন ইচ্ছাকে কি এতো সহজে বদলানো যায়!
“আমি ধূমপান করি না, চাই না কেউ করুক”তবুও তিনি কুফলের কথা বিবেচনা করে, সমাজ থেকে অপরাধের মাত্রা কিছুটা কমাতে সাভার উপজেলাকে মাদক ও ধূমপানমুক্ত উপজেলা বলে ঘোষণা করেছেন। আর কেউ যদি এ নিয়ম অমান্য করে সাভার উপজেলা চত্বরে ধূমপান করে তাহলে তাকে শাস্তির আওতায় আনা হবে বলেও জানান তিনি। পাশাপাশি তিনি সকলকে সচেতন হওয়ারও আহবান জানান।

কারণ হিসেবে তিনি জানালেন, যে কোনো নেশাদ্রব্য গ্রহণের শুরু হয় ধূমপান দিয়ে। আস্তে আস্তে হয়ে পড়ে মাদকসহ অন্য নেশায় আসক্ত। আর সংশ্লিষ্টরা মাদকের বা নেশার টাকা জোগাড় করতে জড়িয়ে পড়ে বড় ধরনের অপরাধের সঙ্গে। চুরি, ছিনতাই, অপহরণ এমনি খুনের ঘটনারও নেপথ্যে খোঁজ নিয়ে পাওয়া যায় মাদক তথা ধূমপানের অস্তিত্ব। ধূমপানের ফলে একদিকে যেমন মানবদেহের ক্ষতি হয়, সেই সাথে ক্ষতি হয় আশপাশের পরিবেশের। শুধু তাই নয়, এর ফলে মানুষ ক্ষতিগ্রস্ত হয় অর্থনৈতিকভাবেও।

বাংলানিউজকে তিনি আরো বলেন, আমি চাই না আজকের যুবসমাজ মাদকের নেশায় মত্ত হয়ে ধ্বংস হয়ে যাক। নতুন করে গড়ে উঠুক কোনো আপরাধী। আর তাই সবাইকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার লক্ষে সমাজ থেকে মাদক চিরতরে নির্মূল করতে হবে, যার শিকড় হলো ধূমপান।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।