ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

জবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
জবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত জবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: 'কর্ম ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য' প্রতিপাদ্যকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। 

মঙ্গলবার (১০ অক্টোবর) সকাল ১১টায় ক্যাম্পাসে সচেতনতামূলক র‌্যালির মাধ্যমে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এসময় র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে কলা অনুষদ প্রদক্ষিণ করে মনোবিজ্ঞান বিভাগের সামনে এসে শেষ হয়।

র‌্যালি শেষে মনোবিজ্ঞান বিভাগের সিগমুন্ড ফ্রুয়েড কনফারেন্স রুমে প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। 'মায়ের চোখে প্রতিবন্ধী শিশুদের প্রতি অন্যান্যদের দৃষ্টিভঙ্গি' বিষয়ে গবেষণাফল উপস্থাপন করেন জবি প্রক্টর ও মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর মোহাম্মদ। প্রতিবন্ধী শিশুদের নিয়ে এ গবেষণাটি সম্প্রতি পাঞ্জাবের একটি  বিশ্ববিদ্যালয়ে উপস্থাপন করেন তিনি।  

সেমিনারে প্রধান অতিথি হিসেবে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে বিশ্বে প্রতিবন্ধীদের নিয়ে কাজ অগ্রগতির অনেকগুন বেড়ে গেছে। আর এবারের বিশ্বমানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয়টাও গুরুত্বপূর্ণ। কারণ শুধু প্রতিবন্ধী শিশুরাই নয় বরং আমরা বড়রাও অনেক সময় সব জায়গায় মানিয়ে নিয়ে চলতে পারি না। এক সঙ্গে থাকতে গেলে অনেক কিছুই বিরক্তির কারণ হতে পারে। অনেক সত্যই চূড়ান্ত সত্য নয়, এগুলো আপাতত সত্য।

উপচার্য বলেন, আসলেই আমরা স্বাভাবিকতা, অস্বাভাবিকতা নিজেরাই তৈরি করি। আমরা যাদের অস্বাভাবিক বলি তারাও আমাদের অস্বভাবিক বলতে পারে। আর মনোবিজ্ঞানের কাজ হচ্ছে 'আমরা কেন এমন করি, যা আমরা করি' বিষয়টি নিয়ে গবেষণা করা। যেহেতু মনোবিজ্ঞান মানুষের আচরণের বিজ্ঞান।

জবি মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অশোক কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জবি সহকারী প্রক্টর ও বিভাগের সহযোগী অধ্যাপক শাহীন মোল্লাহ। মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ফারজানা আহমেদের সঞ্চালনায় সেমিনারটিতে বিভাগের অন্যান্য শিক্ষকরা বক্তব্য রাখেন। এসময় বিভাগের শিক্ষার্থী কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
ডিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।