ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১০ অক্টোবর থেকে আদ্-দ্বীন হাসপাতালে ফ্রি সেবা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
১০ অক্টোবর থেকে আদ্-দ্বীন হাসপাতালে ফ্রি সেবা মগবাজারের আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল (ফাইল ফটো)

ঢাকা: অক্টোবর মাস বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস। এ উপলক্ষে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল মঙ্গলবার (১০ অক্টোবর) থেকে বিনামূল্যে পরামর্শ ও সেবা প্রদান করবে। 

পুরো অক্টোবরজুড়েই সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে নারীদেদের স্তন পরীক্ষা ও ম্যামোগ্রাফি করা হবে। সোমবার (৯ অক্টোবর) হাসপাতালের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হাসপাতালের পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন জানান, প্রতিবছরই আদ্-দ্বীন হাসপাতাল উদ্যোগ নিয়ে বিনামূল্যে স্তন ক্যান্সারের বিষয়ে নারীদের পরামর্শ ও সেবা দিয়ে থাকে। এবারও হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তারদের মাধ্যমে নারীদের পরামর্শ দেওয়া হবে। পাশাপাশি তাদের স্তন পরীক্ষা ও ম্যামোগ্রাফি করা হবে।

স্তন ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, স্তনের কোনো অংশে চাকা হয়ে যাওয়া, স্তনের আকার আকৃতি পরিবর্তন হয়ে যাওয়া, স্তনবৃন্তের আকার ও রং এর পরিবর্তন এবং আশপাশে ফুসকুড়ি দেখা যাওয়া, স্তন বৃন্ত থেকে রক্ত বা তরল পদার্থ বের হওয়া এবং বগলে ফুলে যাওয়া বা চাকা দেখা যাওয়াকে সাধারণত স্তন ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা হয়।  

ডা. নাহিদ ইয়াসমিন জানান, নিয়মিত পরীক্ষা ও সচেতনতার মাধ্যমে এই মরণব্যাধি প্রতিরোধ করা সম্ভব।

আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা সংস্থা গ্লোব ক্যানের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২০০৮ সালে ১৭ হাজার ৭৮১ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন, যা মোট ক্যান্সার আক্রান্ত নারীর ২১ দশমিক ৬ শতাংশ। ওই বছর আক্রান্তদের মধ্যে ৮ হাজার ৩৯৬ জন মারা যান।

ওই সংস্থার তথ্য অনুযায়ী, প্রতি ৮ জন নারীর মধ্যে ১ জন স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন এবং প্রতি ৩৬ জন নারীর মধ্যে একজনের মৃত্যুর আশঙ্কা বেশি।  

এ কারণে অক্টোবর মাসকে স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আদ্-দ্বীন হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিনউখিয়ায় রোহিঙ্গাদের জন্য স্থাপিত সেবা কেন্দ্রকে হাসপাতাল করা হবে

এদিকে, কক্সবাজারের উখিয়া উপজেলার থাইংখালীতে রোহিঙ্গাদের জন্য আদ্-দ্বীন হাসপাতালের উদ্যোগে স্থাপিত অস্থায়ী স্বাস্থ্য সেবা কেন্দ্রকে হাসপাতালে পরিণত করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন।  

রোববার (৮ অক্টোবর) আদ্-দ্বীনের অস্থায়ী স্বাস্থ্য সেবা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।  

ডা. শেখ মহিউদ্দিন বলেন, এখানে প্রায় ৫০ হাজার রোহিঙ্গা গর্ভবতী নারী আছেন। গর্ভবতীদের চিকিৎসার জন্য গাইনি ডাক্তারেরও ব্যবস্থা আছে। অনেক রোহিঙ্গা ক্ষত নিয়ে আসছেন। আবার ভাঙা হাত-পা নিয়ে আসছেন। তাদের চিকিৎসা চলছে।

আদ্-দ্বীন হাসপাতালের উদ্যোগে থাইংখালীর স্বাস্থ্য সেবা কেন্দ্রের মাধ্যমে প্রতিদিন গড়ে ২০০ প্রসূতিকে  বিনামূল্যে সেবা দেয়া হচ্ছে। স্বাস্থ্য সেবা কেন্দ্রে চিকিৎসা সেবা ছাড়াও বিনামূল্যে ওষুধ, খাবার স্যালাইন, কৃমির ট্যাবলেট, বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হচ্ছে। সকাল ১০টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত একটানা সেবা কার্যক্রম চলছে। সরকারের সহযোগিতায় এরইমধ্যে কয়েক হাজার রোহিঙ্গা চিকিৎসা সেবা নিয়েছেন এই কেন্দ্রে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।