ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

নকল ডিমের অস্তিত্ব নেই!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
নকল ডিমের অস্তিত্ব নেই! নকল ডিমের অস্তিত্ব নেই

ঢাকা: প্লাস্টিক বা রাসায়নিক উপাদান দিয়ে তৈরি নকল ডিম নিয়ে যারা বিভ্রান্ত বা ডিম খাওয়া কমিয়ে দিয়েছেন তাদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

সংস্থাটি বলছে, বাজারে নকল ডিমের কোনো অস্তিত্ব নেই। নকল ডিম নিয়ে বাজারে হৈ চৈ পড়লেও এ নিয়ে বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।


 
দেশে নিরাপদ খাদ্য নিয়ে কাজ করছে সরকারি সংস্থা বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।  
 
এই সংস্থার চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক জানিয়েছেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং ডিপার্টমেন্ট অব লাইভ স্টোক থেকে পরিস্কারভাবে বলা হয়েছে, যে আমরা গভীরভাবে বিচার-বিশ্লেষণ করে দেখেছি, বাংলাদেশে কোথাও কোনো জায়গায় নকল বা কৃত্রিম ডিমের কোনো উপস্থিতি পাইনি। যে সংবাদ ছাপা হয়েছে সেগুলোর বস্তুনিষ্ঠতাও আমরা পাইনি।  
 
সাম্প্রতিককালে সামাজিক যোগাযোগ মাধ্যমে নকল ডিমের কিছু সংবাদ ছড়িয়ে পড়ায় তা নিয়ে হৈ চৈ পড়ে যায়। অনেকেই সেই খবর শেয়ার করে তা ভাইরাল হয়ে যায়।  
 
নকল ডিমের তথ্য নিয়ে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, এগুলো অসত্য প্রতিবেদন, অসত্য তথ্য নিয়ে বিভিন্নভাবে বিভ্রান্ত করা হয়েছে।
 
বিভ্রান্তি দূরিকরণের জন্য পত্রিকায় গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এগুলো নিয়ে বিভ্রান্ত হওয়ার আর কেনো সুযোগ নাই।  
 
নকল ডিমের অস্তিত্ব নেইজাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার জাতীয় টিম লিডার এ কে এম নুরুল আফসার বলেন, গরীব মানুষের আমিষের প্রধান উপাদান ডিম। এই ডিম নিয়ে বিভ্রান্তি কাম্য নয়।  
 
বাজারের ফলমূল এবং শাক-সব্জিতে ফরমালিনের উপস্থিতির খবর নিয়েও আশার কথা শুনিয়েছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান।  
 
তিনি বলেন, ফরমালিন শাক-সব্জিতে দিলেও কাজ করে না। ফরমালিনের সাইন্টিফিক কেমিক্যালের যে রিঅ্যাকশন আছে সেটা হয় না (কাজ করে না)। প্রোটিন সমৃদ্ধ খাবার হলে সেটা হতে পারে। তাও এগুলো বাস্তবে সম্ভব না। কারণ ফরমালিনের মধ্যে চুবিয়ে রাখতে হবে অনেকক্ষণ। তাহলে কাজ করবে।
 
বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে নিরাপদ খাদ্য নিয়ে এক অনুষ্ঠানে কথা বলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহফুজুল হক।  
 
খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ‘স্বাস্থ্যসম্মতভাবে কোরবানির মাধ্যমে জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতকরণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।
  
নিরাপদ খাদ্য নিয়ে কেন্দ্রীয় ভেটিরিনারি হাসপাতালের চিফ ভেটেরিনারি অফিসার ডা. আব্দুল হালিম, একাত্তর টিভির পরিচালক (নিউজ অ্যান্ড অপারেশন) সৈয়দ ইশতিয়াক রেজা, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মোহাম্মদ ইকবাল রউফ মামুন, আব্দুল বাতেন মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।  
 
বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।