ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

২০১৮-তে চালু হবে বিশ্বের বৃহত্তম বার্ন ইনস্টিটিউট

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
২০১৮-তে চালু হবে বিশ্বের বৃহত্তম বার্ন ইনস্টিটিউট বার্ন ইনস্টিটিউটের নির্মাণকাজ পরিদর্শন শেষে সংবাদ সম্মেলন

ঢাকা: বিশ্বের সর্ববৃহৎ বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট নির্মিত হচ্ছে বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ হবে বার্ন ইনস্টিটিউটটির। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে এ বার্ন ইনস্টিটিউটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে চানখারপুলে বার্ন ইনস্টিটিউটের নির্মাণকাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত দক্ষতা ও দ্রুততার সঙ্গে ইনস্টিটিউটের নির্মাণকাজ সম্পন্ন করছে।

আমাদের সৌভাগ্য যে, দুনিয়ার সবচেয়ে বড় বার্ন ইনস্টিটিউটটি আমাদের দেশে হচ্ছে প্রধানমন্ত্রীর নামে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী বিশ্বের সর্ববৃহৎ এই বার্ন ইনস্টিটিউটের উদ্বোধন করবেন।

নাসিম আরও বলেন, আমরা আজ নির্মাণকাজ পরিদর্শন করলাম। ক্যালেন্ডার অনুযায়ী কাজ চলছে। আমাদের বিশ্বাস প্রতিদিন শত শত অগ্নিদগ্ধ সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত ৫০০ শয্যার এই বৃহত্তম হাসপাতালটিতে এসে উন্নত সেবা নিতে পারবেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে নির্মাণকাজ পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মিজানুর রহমান, জাতীয় বার্ন অ্যান্ড প্ল্যাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ড. সামন্ত লাল সেনসহ সেনাবাহিনী ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট রূপান্তরিত হচ্ছে এই ইনস্টিটিউটে।  

দুই তলা বেইজমেন্টসহ মোট ১২তলা বহুতল ভবন নির্মিত হবে তিনটি ব্লকে। একটি ব্লকে বার্ন, একটিতে প্লাস্টিক ও অন্যটিতে একাডেমিক ভবন স্থাপিত হবে। নতুন এই ইনস্টিটিউটের যাত্রা শুরু হলে প্রতি বছর গড়ে ১০ থেকে ১২ জন চিকিৎসক এ বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এজেডেএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।