ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সচিত্র সতর্কবাণী বাস্তবায়ন দাবিতে কর্মসূচি বৃহস্পতিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৭
সচিত্র সতর্কবাণী বাস্তবায়ন দাবিতে কর্মসূচি বৃহস্পতিবার

ঢাকা: তামাকপণ্যের প্যাকেটে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর আইনানুগ বাস্তবায়নের দাবিতে বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল ১১টায় জাতীয় রাজস্ব বোর্ড (সেগুনবাগিচা) এর সামনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি করবে তামাক বিরোধী সংগঠনগুলো।

এ কর্মসূচিতে অংশ নেবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, প্রত্যাশা, এইড ফাউন্ডেশন, উবিনীগ, ডব্লিউবিবি ট্রাস্ট, বিসিসিপি, টিসিআরসি, প্রজ্ঞাসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠন।

বুধবার (৯ আগস্ট) প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



বিজ্ঞপ্তিতে বলা হয়, তামাক কোম্পানির হস্তক্ষেপে আবারও ভেস্তে যেতে বসেছে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর আইনানুগ বাস্তবায়ন। জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি) আগামী ১৯ সেপ্টেম্বর থেকে  সকল তামাকজাত পণ্যের প্যাকেটে উপরের অংশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ বাধ্যতামূলক মর্মে এক গণবিজ্ঞপ্তি জারি করায় বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ) এর বিরোধিতা করে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) একটি চিঠি দিয়েছে।

আবারও ব্যান্ড রোল বা স্ট্যাম্পের দোহাই দিয়ে প্যাকেটের নিম্নভাগে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ পুনর্বহালের দাবি জানিয়েছে সংগঠনটি।

ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রীর সভাপতিত্বে সিগারেট কোম্পানির মালিক ও ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) একটি রুদ্ধদ্বার বৈঠক করেছেন। বৈঠকে অর্থমন্ত্রী ছাড়াও বাণিজ্যমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেছেন। এছাড়াও জাতীয় রাজস্ব বোর্ড স্ব-উদ্যোগে সিগারেট কোম্পানিসহ, আইন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং এনটিসিসি’র প্রতিনিধির নিয়ে একটি বৈঠকের আয়োজন করেছে।

অথচ এফসিটিসি অনুযায়ী, তামাক নিয়ন্ত্রণের যে কোনো পলিসি বাস্তবায়নে তামাক কোম্পানির সাথে আলোচনার সুযোগ নেই। এমতাবস্থায়  তামাকপণ্যের প্যাকেটে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর আইনানুগ বাস্তবায়ন জরুরি।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।