ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

সংগ্রামের মহানায়ক নেলসন ম্যান্ডেলা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
সংগ্রামের মহানায়ক নেলসন ম্যান্ডেলা নেলসন ম্যান্ডেলা

বর্ণবাদবিরোধী লড়াইয়ের এক কিংবদন্তীর নাম নেলসন রোলিহ্লাহ্লা ম্যান্ডেলা। ১৯১৮ সালের ১৮ জুলাই উমতাতার কাছে ম্‌ভেজো গ্রামে তার জন্ম। ২০১৩ সালে মৃত্যুবরণ করা ম্যান্ডেলার বুধবার (১৮ জুলাই) ১০০তম জন্মবার্ষিকী।

দীর্ঘ ২৭ বছর কারাবাস করেন ম্যান্ডেলা। সংগ্রামী জীবনের ২৭টি জন্মদিন কাটিয়েছেন কারাগারে।

৯৫তম জন্মদিন থেকেই ছিলেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার সংগ্রাম ও আত্মত্যাগে উজ্জ্বল জীবনের স্মৃতি বিশ্ব ভুলতে পারবে না সহজে।

ইতিহাসের এই অবিসংবাদিত মহানায়কের জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রাথমিক জীবন নিয়ে বাংলানিউজের পাঠকদের জন্য এই বিশেষ ফিচার: 

১. দক্ষিণ আফ্রিকার থেম্বু রাজবংশে জন্ম ম্যান্ডেলার। এই থেম্বুরা ছিলেন দক্ষিণ আফ্রিকার কেপ প্রদেশের ট্রান্সকেই অঞ্চলের শাসক। ট্রান্সেকেরই একটি গ্রাম মভেজোতে ম্যান্ডেলা জন্মেছিলেন।

২. তার প্রপিতামহ নগুবেংচুকা ছিলেন থেম্বু জাতিগোষ্ঠীর রাজা। এই রাজার ছেলে ম্যান্ডেলা হলেন নেলসন ম্যান্ডেলার দাদা। দাদি ভিন্ন গোত্রের হওয়ায় রীতি অনুযায়ী ম্যান্ডেলারা রাজবংশে আরোহণের অধিকার হারান।  

৩. ম্যান্ডেলার জন্মের সময় নাম রাখা হয় রলিহ্লাহ্লা যার অর্থ দুষ্টু বালক। ডাক নাম নেলসন রেখেছিলেন তার স্কুলের এক শিক্ষিকা।

৪. শিশু বয়সে ম্যান্ডেলা কুনু নামের একটি গ্রামে বেড়ে ওঠেন। ছোটবেলার বেশিরভাগ সময়ই কাটে গবাদিপ্রাণী চরিয়ে এবং অন্য ছেলেমেয়েদের সঙ্গে খেলাধুলা করে।

৫. ম্যান্ডেলা তার পরিবারের প্রথম সদস্য যিনি স্কুলে পড়াশোনা করেছেন।

৬. ম্যান্ডেলার বয়স যখন ৯ বছর, তখন তার বাবা যক্ষ্মা রোগে মারা যান। শাসক জোঙ্গিন্তাবা তখন তার অভিভাবক নিযুক্ত হন।  

৭. থেম্বু রীতি অনুযায়ী ১৬ বছর বয়সে ম্যান্ডেলাকে আনুষ্ঠানিকভাবে নিজ গোত্রে বরণ করে নেওয়া হয়। এসময় তার নাম দেওয়া হয় দালিবুঙ্গা।

৮. ম্যান্ডেলা পরিবারের প্রথম সদস্য যিনি স্কুলে পড়াশোনা করেছেন। ৩ বছরের জায়গায় মাত্র ২ বছরেই জুনিয়র সার্টিফিকেট পরীক্ষায় পাস করেন।

৯. তরুণ বয়স থেকে ম্যান্ডেলা নিয়মিত দৌড় ও বক্সিং প্র্যাকটিস করতেন।  

১০. ম্যান্ডেলা তার নিজের দেশের মানুষের কাছে অনেক বেশি পরিচিত ‘মাদিবা’ নামে। এটি তার গোত্র নাম। নিজের গোত্রে গ্রামীণ জীবন থেকেই তার উত্থান।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।