ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

দ্রুততম ৭ সর্বোচ্চ শৃঙ্গ জয়ের নতুন রেকর্ড স্টিভের

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, মে ২০, ২০১৮
দ্রুততম ৭ সর্বোচ্চ শৃঙ্গ জয়ের নতুন রেকর্ড স্টিভের সাত মহাদেশের সাত সর্বোচ্চ চূড়া জয়ের পর স্টিভ প্লেইন। ছবি: সংগৃহীত

ঢাকা: সাত মহাদেশের উচ্চতম সাতটি শৃঙ্গে আরোহণ করেছেন অস্ট্রেলিয়ান পর্বতারোহী স্টিভ প্লেইন। শুধু তাই নয়, তিনি এ মিশন সম্পন্ন করেছেন বিশ্বের সবচেয়ে দ্রুততম সময়ে। মাত্র ১১৭ দিনে তিনি চড়েছেন সাত মহাদেশের উচ্চতম সাত শৃঙ্গে।

৩৬ বছর বয়সী স্টিভের সর্বশেষ মিশন ছিল মাউন্ট এভারেস্ট। এই মিশনে সফলভাবে সম্পন্ন করে তিনি কাঠমান্ডু ফিরেছেন শনিবার (১৯ মে)।

 

অস্ট্রেলিয়ার পার্থে বসবাসকারী স্টিভের মিশন শুরু হয় চলতি বছরের ১৬ জানুয়ারি অ্যান্টার্কটিকার মাউন্ট ভিনসনে আরোহণের মাধ্যমে। এরপর তিনি একে একে পা রেখেছেন দক্ষিণ আমেরিকার মাউন্ট আকনকাগুয়া, আফ্রিকার মাউন্ট কিলিমানজারো, পাপুয়া নিউগিনির কার্সটেঞ্জ পিরামিড (অস্ট্রেলিয়া ও ওশেনিয়ার সর্বোচ্চ শৃঙ্গ), ইউরোপের মাউন্ট এলব্রাস এবং উত্তর আমেরিকার মাউন্ট ডেনালির চূড়ায়।
স্টিভ প্লেইন।
সাত মহাদেশের সাত সর্বোচ্চ শৃঙ্গ বিজয় শেষে সংবাদ মাধ্যমকে স্টিভ জানান, এখন আর তেমন কোনো বড় পরিকল্পনা নেই তার হাতে। বাড়িতে ফিরে পরিবারের সঙ্গে একটা লম্বা ছুটি কাটাতে চান।

মাউন্ট এভারেস্ট বিজয় সম্পর্কে তিনি বলেন, এভারেস্ট পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ হলেও এতে চড়া তেমন কঠিন মনে হয়নি তার কাছে। শেরপাদের ভালো সহযোগিতা পেয়েছেন সবসময়। সবচেয়ে কঠিন মনে হয়েছে মাউন্ট ডেনালিতে আরোহণ।

২০১৪ সালে সার্ফিংয়ের সময় দুর্ঘটনার ফলে মারাত্মক আহত হয়েছিলেন স্টিভ। এরপর সুস্থ্ হয়ে তিনি পর্বতারোহণ শুরু করেন।

দ্রুততম সময়ে এই সাত সর্বোচ্চ শৃঙ্গ বিজয়ের আগের রেকর্ডটি ছিল পোলিশ পর্বতারোহী জানুজ কোশানস্কি। তিনি এই মিশন সম্পন্ন করেছিলেন ১২৬ দিনে।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, মে ২০, ২০১৭
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।