ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

বিক্রি হলো না অতি বিরল গোলাপি হীরা!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
বিক্রি হলো না অতি বিরল গোলাপি হীরা! গোলাপি হীরা (ছবি: সংগৃহীত)

ঢাকা: সম্প্রতি নিলামে তোলা হয়েছিল ৩৭ দশমিক তিন ক্যারেটের একটি অতি বিরল গোলাপি হীরা। নিলাম থেকে কমপক্ষে ৩০ মিলিয়ন ডলার (প্রায় আড়াইশ কোটি টাকা) পাওয়ার আশা করেছিল সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান সথবিস। কিন্তু তা বিক্রি না হওয়ায় হতাশ হয়েছেন আয়োজকরা।

কুশন আকৃতির গোলাপি হীরাটির নাম ‘রাজ পিংক’। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকায় এটি আবিষ্কৃত হয়।

কাটিংয়ের পর একটি আংটির উপর বসানো হয়েছে হীরাটি। রং ও স্বচ্ছতার দিক থেকে এমন হীরা খুবই বিরল।  

বিশ্বের নামকরা জুয়েলারি চেইন সথবিস তাদের অর্ধ-বার্ষিক নিলামে যোগ করেছিল ‘রাজ পিংক’। সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজন করা হয় নিলামটি। সথবিস আশা করেছিল হীরাটি কমপক্ষে ২০ থেকে ৩০ মিলিয়ন ডলারে বিক্রি করা যাবে।

‘রাজ পিংকে’র জন্য নিলামের ডাক শুরু হয় দশ মিলিয়ন ডলার (প্রায় ৮০ কোটি টাকা) থেকে। কিন্তু কেউ ১৪ মিলিয়ন ডলারের বেশি দাম না হাঁকায় হীরাটির বিক্রি স্থগিত করা হয়।  
জানা যায়, ‘রাজ পিংক’-এর বর্তমান মালিকের নামানুসারেই এ হীরার নামকরণ করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে তার নাম গোপন রাখা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে ব্যক্তিটি ভারতীয় হয়ে থাকতে পারেন।

রত্ন বিশেষজ্ঞরা মনে করছেন, ‘রাজ পিংক’ একটি সদ্য আবিষ্কৃত হীরা। মাত্র দু’বছর আগে এটি আবিষ্কার হয়েছে। এর তেমন কোনো উল্লেখযোগ্য ইতিহাসও নেই। তাই নিলামে এ হীরাটির জন্য ভালো দাম ওঠেনি।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।