ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ভাঁপা পিঠার ভাঁপ এখন নগরীর মোড়ে মোড়ে

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
ভাঁপা পিঠার ভাঁপ এখন নগরীর মোড়ে মোড়ে ভাঁপা পিঠা, বিকেল-সন্ধ্যে-রাতের নাস্তায় এখন নগরবাসীর পছন্দ। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: চেলে রাখা সেদ্ধ চালের গুঁড়ো একটি ছোট্ট বাটিতে অর্ধেক পরিমাণ নিয়ে তার উপরে গুড় ও নারিকেল ছড়িয়ে দেওয়া হলো। পুনরায় চালের গুঁড়ো দিয়ে ঢেকে দেওয়া হলো সে গুড়-নারকেল। চালের গুঁড়োয় হালকা একটু চাপ দেওয়া হলো হাতের তালু দিয়ে। এবার এক টুকরো পাতলা সুতি কাপড় দিয়ে ঢাকা হলো বাটিটি। তারপর বাটিটি উল্টে বসিয়ে দেওয়া হলো চুলায় বসানো পানির হাড়িতে ছিদ্র করা ঢাকনার ওপর।

হাড়ির সঙ্গে সে ঢাকনা আবার আটা দিয়ে চারিদিকে আটকানো, যেন বাষ্প বের হতে না পারে। এবার চুলায় চাপানো হাঁড়ির ওপর পিঠা রেখে সাবধানে তুলে ফেলা হলো বাটি।

পিঠা ঢেকে দেওয়া হলো চারপাশের বাকি কাপড় দিয়ে। ১০-১৫ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করা হলো শীতের মুখরোচক ভাঁপা পিঠা।

সোমবারের (১৩ নভেম্বর) সন্ধ্যা বেশ ঘনিয়ে এসেছে তখন। রাজধানীর শাহবাগে পাবলিক লাইব্রেরির সামনে এভাবেই পিঠা বানিয়ে বিক্রি করছিলেন জাহাঙ্গীর হোসেন। শীত না এলেও শীতের আমেজে বিগত কয়েকদিন ধরেই তিনি ভাঁপা পিঠা বিক্রি করছেন এখানে। আর কার্তিকের শেষ ও অগ্রহায়ণের শুরুর সন্ধ্যায় গরম গরম ভাঁপা পিঠা বেশ কদর পাচ্ছে বলেও বাংলানিউজকে জানালেন এ মৌসুমী ব্যবসায়ী।

ক্রেতার সামনেই চলছে ভাঁপা পিঠা বানানো।  ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
শীত মানেই পিঠার সমাহার। শীত এলে গ্রামে-গঞ্জে ভাঁপা পিঠা বানানোর ধুম পড়ে যায়। ঢেঁকিতে চাল গুঁড়ো করা হয়। খেজুরের গুড় আনা হয়। তারপর গাছ থেকে পাড়া হয় নারকেল। এসব কিছু একত্রে করে সন্ধ্যায় বা সকালে পিঠা বানানোর আয়োজন যেন এক বিশাল উৎসব। সে পিঠা খেতে দাওয়াত দিয়ে আনা হয় কুটুমদের। ঠিক এভাবেই শীতে পিঠা খাওয়ার ধুম পড়ে যায় গ্রামজুড়ে।

চুলার পাশে বসে গরম গরম ভাঁপা পিঠা খাওয়ার স্বাদই আলাদা। শহরে চুলার পাশে বসে পিঠা খাওয়ার এ স্বাদ পাওয়া না গেলেও বিকেলে গরম গরম পিঠা পাওয়া যায় বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে। কিছু পিঠা পাওয়া যায় বিভিন্ন রেস্টুরেন্টেও। তবে সে পিঠার স্বাদ হার মানাতে পারে না মা-চাচীদের হাতে বানানো অসাধারণ স্বাদের সব পিঠার তৃপ্তিকে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শরীফুল ইসলাম বলছিলেন, ‘গ্রামে বাড়িতে থাকতে শীতের সকালে ঘুম ভাঙতেই নাকে এসে লাগতো পিঠার এক অপূর্ব সুন্দর ঘ্রাণ। পুরো বাড়ি ম-ম করতো পিঠার ঘ্রাণে। সকালে গরম গরম খেজুর রসের পায়েস, ভাঁপা পিঠা আর পাটিসাপটা। বিকেলে হতো দুধপুলি, কুলিপিঠা। শীতের সকালে লেপের মধ্যে বসে পিঠা খাওয়ার মজাটাই অন্যরকম। শহুরে জীবনে সে সুযোগটা খুব কম। তবে পাওয়া যাচ্ছে এটাই কম কীসে। ’ পরিবেশনের জন্য প্রস্তুত স্বাদের ভাঁপা পিঠাসুযোগ কম থাকলেও একেবারে হারিয়ে যায়নি পিঠাপুলির ঐতিহ্য। শহুরে পিঠায় মায়ের হাতের জাদু না থাকলেও আছে ভালোলাগা। তাই তো শীত এলে গ্রামের মতো শহরেও নানা রকম পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। শহুরে জীবনেও শীতের পিঠার মধ্যে অন্যতম এ ভাঁপা পিঠা জায়গা করে নিয়েছে সকাল আর সন্ধ্যার নাস্তার আয়োজনে। মুখরোচক-তৃপ্তির খাবার হিসেবে।

বাংলাদেশ সময়: ০৩২৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।