ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

এবছর ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অব দ্য ইয়ার বিজেতারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এবছর ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অব দ্য ইয়ার বিজেতারা এবছর ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অব দ্য ইয়ার বিজেতারা

ঢাকা: ছবিতে দেখা যাচ্ছে মাটিতে লুটিয়ে পড়ে আছে কালো রংয়ের একটি গণ্ডার। নির্দয় মানুষ প্রাণীটিকে মেরে কেটে নিয়েছে এর শিং। এমন নির্মম একটি ছবিই জিতে নিয়েছে এবছরের ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অব দ্য ইয়ার (ডব্লিউপিওয়াই)।

ছবিটি তুলেছেন দক্ষিণ আফ্রিকার ফটোসাংবাদিক ব্রেন্ট স্টির্টন। অবৈধ গণ্ডার শিকার বিষয়ক অনুসন্ধানকালে এ ছবিটি তুলেছিলেন তিনি।

অনুসন্ধানকালে এধরনের আরও ৩০টি ঘটনা প্রত্যক্ষ করেন স্টির্টন।

লন্ডনের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের অনুষ্ঠানে সেরা ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফারের পুরস্কার গ্রহণের সময় স্টির্টন বলেন, আমার বয়স ৪৮, অথচ আমার প্রথম সন্তান জন্ম নেবে সামনের ফেব্রুয়ারিতে। সন্তান নেয়ার ব্যাপারে আমি অনেক সংশয়ে ভুগছিলাম। কারণ একজন ফটোসাংবাদিক হিসেবে কাজ করার সময় আমি অনেক হতাশাজনক ঘটনা প্রত্যক্ষ করেছি। এতে মানবতার উপর থেকে আমি বিশ্বাস হারিয়ে ফেলেছিলাম।

ধারণা করা হয়, রাতের আধারে চোরা শিকারিরা গুলি করে হত্যা করে গণ্ডারটিকে। এরপর এর শিং কেটে নেয়। এসব গণ্ডারের শিং সাধারণত চীন বা ভিয়েতনামে পাচার হয়। সেদেশে গণ্ডারের শিংয়ের মূল্য সোনার চেয়েও বেশি। এ অঞ্চলের লোকজনের ভ্রান্ত বিশ্বাস, গণ্ডারের শিং ক্যান্সার বা পিত্তে পাথরের মতো মারাত্মক সব রোগ নিরাময়ে সক্ষম।

ডব্লিউপিওয়াই এর বিচারকদের একজন লুইস ব্ল্যাকওয়েল বলেন, মানুষ এ ছবিটি দেখে বিরক্ত হতে পারে, কিন্তু এই ছবিটি দেখলে এর পেছনের গল্পটা সম্পর্কে আপনার জানতে ইচ্ছা করবে। প্রকৃতির উপর মানুষ যে নির্মম ছুড়ি চালাচ্ছে ছবিটা তারই প্রমাণ। .তরুণ ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার বিভাগের সেরা ছবি নির্বাচিত হয়েছে গরিলার আয়েশ করে কাঁঠাল খাওয়ার এই ছবিটি। ছবিটি তুলেছেন নেদারল্যান্ডের ড্যানিয়েল নেলসন। কঙ্গোর ওডযালা ন্যাশনাল পার্কে ছবিটি তোলা হয়। .এই ছবিটির নাম কন্টেমপ্লেশন (চিন্তা)। ছবিটি তুলেছে আয়ারল্যান্ডের পিটার ডিলানি। উগান্ডার কিবালা ন্যাশনাল পার্ক থেকে তোলা ছবিতে দেখা যাচ্ছে উদাস ভঙ্গিতে চিন্তায় মগ্ন এক শিম্পাঞ্জি। এনিমেল পোর্ট্রেট বিভাগের সেরা ছবি নির্বাচিত হয়েছে এটি। .‘ক্র্যাব সারপ্রাইজ’ শীর্ষক এ ছবিটি তুলেছেন অস্ট্রেলিয়ার জাস্টিন গিলিগান। অমেরুদণ্ডী বিভাগ থেকে বিজয়ী হন তিনি। ছবিতে দেখা মেলে তাসমানিয়ার উপকূলে বিচরণ করতে থাকা শত শত কাঁকড়ার মধ্যে থেকে খাবার নির্বাচন করছে এক অক্টোপাস। .মার্কিন ফটোগ্রাফার টনি উ এই ছবিটির নাম দিয়েছেন দানবদের মিলন। স্তন্যপায়ী ক্যাটাগরির সেরা ছবি এটি। একসাথে এতোগুলো তিমি মাছের এ বিরল দৃশ্যটি ধারণ করা হয় শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে। .ছবিটির নাম ‘দ্য আইস মনস্টার’ অর্থাৎ বরফের দৈত্য। পূর্ব এন্টার্কটিকা থেকে ছবিটি তুলেছেন ফ্রান্সের লরেন্ট বালিস্তা। আর্থস এনভায়রনমেন্ট ক্যাটাগরির সেরা ছবি নির্বাচিত হয়েছে এ বরফখণ্ডের ছবিটি।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এনএইচটি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।