ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

চার্লস ব্যাবেজ ও এডিসনের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
চার্লস ব্যাবেজ ও এডিসনের প্রয়াণ চার্লস ব্যাবেজ ও এডিসনের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৮ অক্টোবর, ২০১৭, বুধবার। ০৩ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৮৬৭ – অলাস্কা আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তর্ভূক্ত হয়। এ উদ্দেশে সোভিয়েত ইউনিয়নকে ৭.২ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করে যুক্তরাষ্ট্র।

১৯২২ – সংবাদমাধ্যম বিবিসি প্রতিষ্ঠা পায়।

জন্ম
১৯১৮ - পরিতোষ সেন, ভারতীয় চিত্রশিল্পী।
১৯৩৯ - লি হার্ভি অসওয়াল্ড, মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির আততায়ী।
১৯২৫ - ইলা মিত্র, বাঙালি মহিয়সী নারী এবং সংগ্রামী কৃষক নেতা।
১৯৬৮ - নরেন্দ্র হিরওয়ানি, ভারতীয় ক্রিকেটার।
১৯৬৮ - স্টুয়ার্ট ল, অস্ট্রেলিয়ান ক্রিকেটার।

মৃত্যু
১৮৭১- চার্লস ব্যাবেজ, ব্রিটিশ প্রকৌশলী, গণিতবিদ, আবিষ্কারক ও দার্শনিক। তাকে কম্পিউটারের জনক হিসেবে অভিহিত করা হয়। তিনি ডিফারেন্স ইঞ্জিন ও অ্যানালাইটিকাল ইঞ্জিন নামের দুইটি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেন। তার তৈরি অ্যানালাইটিকাল ইঞ্জিন যান্ত্রিকভাবে গাণিতিক অপারেশন সম্পাদন করতে পারতো এবং এর বিভিন্ন বৈশিষ্ট্য আজকের কম্পিউটারের ডিজাইনে এখনও গুরুত্বপূর্ণ। অর্থায়নের অভাবে ব্যাবেজ তার প্রকল্পটি সম্পূর্ণ করতে পারেননি।

১৯৩১- টমাস আলভা এডিসন, মার্কিন উদ্ভাবক এবং ব্যবসায়ী। তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতিসহ বহু যন্ত্র তৈরি করেছিলেন যা বিংশ শতাব্দীর জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলে। তার নিজের নামে ১,০৯৩টি মার্কিন পেটেন্টসহ যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির পেটেন্ট রয়েছে। বাসস্থান বা কারখানায় বিদ্যুৎ শক্তি উৎপাদন ও বন্টনের ধারণা এবং প্রয়োগ দুটিই এডিসনের হাত ধরে শুরু হয় যা আধুনিক শিল্পায়নের একটি যুগান্তকারী উন্নতি।
১৯৮০ - রবীন্দ্রসংগীতশিল্পী দেবব্রত বিশ্বাস।

বাংলাদেশ সময়: ০৬৪৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এনএইচটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।