ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্ম রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৬ অক্টোবর, ২০১৭, সোমবার। ০১ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
•    ১৯২৩ - ওয়াল্ট ডিজনি ও তার ভাই রয় ডিজনি মিলে আমেরিকার বিখ্যাত দি ওয়াল্ট ডিজনি কোম্পানি প্রতিষ্ঠা করেন।
•    ১৯৪৫ - কানাডার কুইবেকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রতিষ্ঠিত হয়।

জন্ম
•    ১৯২৭- নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাস।
•    ১৯৫৬ - রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, বাংলাদেশি কবি ও গীতিকার। তার কবিতায় বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছে। সত্তরের দশকেই তিনি একজন শক্তিমান কবি হিসেবে পরিচিতি লাভ করেন। সমকালের সমাজ ও রাজনীতির অস্থিরতায় সৃষ্ট হতাশা, সঙ্কীর্ণতা এবং ক্ষমতার দ্বন্দ্ব ও সংঘাতময় জীবনের প্রতিচ্ছবি তার কবিতায় লক্ষণীয়। রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কাব্যগ্রন্থের মধ্যে ছোবল (১৯৮৬), গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০) ও একগ্লাস অন্ধকার (১৯৯২) উল্লেখযোগ্য। তিনি প্রধানত কবি হলেও কাব্যচর্চার পাশাপাশি সংগীত, নাটক, ছোটগল্প এবং প্রবন্ধ রচনাতেও সমান উৎসাহী ছিলেন। সাহিত্যসাধনার স্বীকৃতিস্বরূপ ১৯৮০ সালে তিনি ‘মুনীর চৌধুরী স্মৃতিপুরস্কার’ লাভ করেন। ১৯৯১ সালের ২১ জুন ঢাকায় তার মৃত্যু হয়।

মৃত্যু
•    ১৩৬৫- ইরানের সমকালীন গবেষক ও অনুবাদক হোসেন খাদিভ জাম।
•    ১৩৬৮- ইরানের বিশিষ্ট সংগীতজ্ঞ মোর্তজা হান্নান।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এনএইচটি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad