ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রাগৈতিহাসিক ফসিল আবিষ্কার রাখাল বালকের হাতে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
প্রাগৈতিহাসিক ফসিল আবিষ্কার রাখাল বালকের হাতে ম্যামথের জীবাশ্ম

ঢাকা: প্রাগৈতিহাসিক ম্যামথের ফসিল আবিষ্কার করলো তুরস্কের এক রাখাল বালক। ফসিলটি প্রায় ৩০ থেকে ৬০ হাজার বছর আগের কোনো ম্যামথের বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। আকার-আকৃতিতে এদের মনে করা হয় হাতির পূর্বসূরি।

তুরস্কের মধ্যাঞ্চলীয় কায়সারি প্রদেশের একটি মাঠে ছাগল চরানোর সময় কিছু বৃহদাকার হাড়গোড় খুঁজে পায় রাখাল বালকটি। পরে বালকটি স্থানীয় জাদুঘর কর্তৃপক্ষকে এসব বিস্ময়কর হাড়গোড় সম্পর্কে অবগত করে।

জাদুঘরের কর্তাব্যক্তিরা হাড়ের নমুনা ও ছবি তুরস্কের গাজি ইউনিভার্সিটিতে পাঠালে ফসিলটি সম্পর্কে বিস্তারিত জানা যায়।

মুরাত আদিয়ামান নামের ওই রাখাল বালকটি সংবাদমাধ্যমকে বলেন, আমি ভেবেছিলাম এসব হাড় দেশের কোনো উপকারে আসবে। তাই আমি বিশেষজ্ঞদের এ বিষয়ে জানানোর সিদ্ধান্ত নেই।

ম্যামথের আদিরূপতুরস্কের এনভায়রনমেন্ট অ্যান্ড কালচার প্রোটেকশন ফাউন্ডেশনের একজন প্রতিনিধি জানান, তিনি ফসিলের ছবিগুলো বেশ কিছু জীবাশ্মবিদের কাছে পাঠিয়েছিলেন। ফসিলটি কোনো ম্যামথ বা হাতির হয়ে থাকতে পারে বলে জীবাশ্মবিদরা জানান।  

গত বছর তুরস্কের ওই একই প্রদেশে একটি ৯০ হাজার বছর আগের একটি জিরাফের ফসিল আবিষ্কার হয়। তাই নতুন আবিষ্কৃত ম্যামথের ফসিলটি জীবাশ্মবিদদের গবেষণায় বিশেষ গুরুত্ব রাখবে বলে মনে করা হচ্ছে।  

গত বছর আরেকটি ম্যামথের প্রায় ২৫ হাজার বছর পুরনো ফসিলের সন্ধান পাওয়া যায় তুরস্কের কোনিয়া প্রদেশে। বাঁধ নির্মাণের ফলে নদীর পানি শুকিয়ে যাওয়ায় এসব নতুন আবিষ্কারগুলো খুঁজে পাওয়া সম্ভব হচ্ছে। নদীর পানি বাড়ার আগেই প্রয়োজনীয় খনন কাজ চালানো দরকার বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।