ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘খান আতা রাজাকার’, সংবাদ সম্মেলনে কে কী বললেন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
‘খান আতা রাজাকার’, সংবাদ সম্মেলনে কে কী বললেন খান আতাউর রহমান, ফারুক ও আগুন (ছবি: সংগৃহীত)

প্রয়াত নির্মাতা, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, প্রযোজক ও অভিনেতা খান আতাউর রহমানকে ‘রাজাকার’ মন্তব্য করে বিতর্কের সৃষ্টি করেন নাট্যজন-মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ। এরই প্রতিবাদে ১৯ অক্টোবর দুপুরে এফডিসিতে সংবাদ সম্মেলন করে অভিনেতা ফারুকের নেতৃত্বাধীন সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র পরিবার।

জহির রায়হান কালারল্যাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অভিনেতা-মুক্তিযোদ্ধা ফারুক, নির্মাতা আমজাদ হোসেন, সিবি জামান, আজিজুর রহমান, মুশফিকুর রহমান গুলজার, খান আতার ছেলে কণ্ঠশিল্পী-অভিনেতা আগুন প্রমুখ।  

‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে আগুন তার বক্তব্যে বলেছেন, ‘এভাবে গুণী মানুষদের ছোট করতে নেই।

আমার বাবাকে দেশের সবাই চেনেন ও জানেন। আজকে হঠাৎ তাকে রাজাকার বলে দিলেই তাকে খাটো করা যাবে না। আমি যদি বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হয়ে থাকি তবে অবশ্যই এই যুদ্ধে আমি জয়ী হবোই। ’

তিনি আরও বলেন, ‘প্রমাণ হবেই আমার বাবা রাজাকার ছিলেন না। আমার সঙ্গে সারা দেশবাসী রয়েছেন। সবার প্রতি আমার কৃতজ্ঞতা। আমার বিশ্বাস বাচ্চু চাচা (নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু) তার ভুল বুঝতে পারবেন ও তার বক্তব্য ফিরিয়ে নেবেন। ’

ফারুক বলেছেন, “খান আতা পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি মুক্তি পায় ৭৩ সালে। তখন বঙ্গবন্ধুর সরকার ক্ষমতায় ছিলো। ছবিটি নিয়ে তখনই বিতর্ক তৈরি হয়েছিলো। পরে মুক্তিযোদ্ধা মোফাজ্জ্বল হোসেন মায়া (বর্তমান ত্রাণ ও ব্যবস্থাপনা মন্ত্রী) ছবিটি রিভিউ করে চালানোর অনুমতি দেন। মুক্তিযুদ্ধের সরকারই ছবিটি নিয়ে যখন আপত্তি করেনি তখন আপনি (নাসির উদ্দিন ইউসুফ) কেন খান আতার বিরুদ্ধে কথা বলছেন? তার মানে আপনি স্বাধীনতার বিরুদ্ধে কথা বলছেন!”

পরিচালক আজিজুর রহমান বলেন, ‘খান আতা মুক্তিযুদ্ধের সময় ঝুঁকি নিয়েও বাংলা চলচ্চিত্র নিয়ে কাজ করেছেন। তো পাকিস্তানিদের হুমকি মাথায় নিয়েও যিনি কাজ করেছেন তিনি মুক্তিযোদ্ধা না রাজাকার?’

আরেক পরিচালক সিবি জামান বলেন, ‘খান আতার মতো মানুষকে নিয়ে যারা এমন মন্তব্য করতে পারে তাদেরকে ঘৃণা করি। ’

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ফারুক (ছবি: সংগৃহীত)সংবাদ সম্মেলনের মহান মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ের কিছু তথ্য তুলে ধরা হয়। পাশাপাশি খানা আতার ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি প্রদর্শিত হয়।  

সম্প্রতি নিউইয়র্কে সাংস্কৃতিক অভিবাসীদের সমাবেশে নাসিরউদ্দিন ইউসুফ তার এক বক্তব্যে খান আতাউর রহমানকে ‘রাজাকার’ মন্তব্য করেন। তার মতে, ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি নেতিবাচক। এই বক্তব্যের পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়েছেন সংস্কৃতি অঙ্গনের মানুষেরা।  

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।