ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মাদ্রাসায় পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
মাদ্রাসায় পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ

ঢাকা: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার সারাদেশে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। তবে মাদ্রাসা বোর্ডে গড় পাসের এ হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৭৭ দশমিক ০২ শতাংশ।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবার জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।

ফলাফল প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয় থেকে সরবরাহকৃত ফলাফলের সিট পর্যালোচনা করে দেখা গেছে, এবছর মাদ্রাসা বোর্ডের অধীনে শিক্ষার্থী ছিলেন ১ লাখ ১৩৬ জন। তবে পরীক্ষায় অংশ নেন ৯৭ হাজার ৭৯৩ জন। এদের মধ্যে ছাত্র ৫৪ হাজার ৭৭০ জন এবং ছাত্রী ৪৩ হাজার ২৩ জন।  

মাদ্রাসা বোর্ডে মোট শিক্ষার্থীদের মধ্যে পাস করেছেন ৭৬ হাজার ৯৩২ জন। এর মধ্যে পাস করা ছাত্রের সংখ্যা ৪৭ হাজার ৯০৭ জন এবং ছাত্রী ৩৪ হাজার ২৫ জন।  

ছাত্রদের গড় পাসের হার ৭৮ দশমিক ৩৪ শতাংশ আর ছাত্রীদের গড় পাস ৭৯ দশমিক ০৯ শতাংশ। গড় পাসের হারে এখানেও মেয়েরা এগিয়ে।
 
বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।