ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাতীয় দুই অধ্যাপককে ঢাবির সংবর্ধনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
জাতীয় দুই অধ্যাপককে ঢাবির সংবর্ধনা জাতীয় দুই অধ্যাপককে ঢাবির সংবর্ধনা

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় অধ্যাপক পদে অধিষ্ঠিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং বাংলা বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

বুধবার (১৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগ।

ভাষাবিজ্ঞান বিভাগের অনারারি অধ্যাপক ড. আবুল কালাম মনজুর মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি এবং উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

আলোচনায় অংশ নেন অধ্যাপক ড. জীনাত ইমতিয়াজ আলী এবং অধ্যাপক ড. সাখাওয়াৎ আনসারী। স্বাগত বক্তব্য দেন ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন ড. সালমা নাসরীন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষ সাধন তথা জাতি বিনির্মাণে তারা অনন্য অবদান রেখে চলেছেন। মহান মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনেও তারা অগ্রণী ভূমিকা পালন করেন। ভাষা আন্দোলনের অসংখ্য দুর্লভ ছবি তুলেছিলেন অধ্যাপক ড. রফিকুল ইসলাম। বিশিষ্ট এই নজরুল গবেষক মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর হাতে নির্যাতিত হন।

অধ্যাপক ড. আনিসুজ্জামান মহান মুক্তিযুদ্ধে পরিকল্পনা কমিশনের সদস্য ছিলেন। দেশের বিভিন্ন ক্রান্তিকালে তিনি জাতিকে দিক-নির্দেশনা প্রদান করেন। সততা ও বস্তুনিষ্ঠতা তাদের চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য।

উপাচার্য বলেন, তাদের জীবন ও কর্ম থেকে নতুন প্রজন্মকে শিক্ষা নিতে হবে। তাদের আদর্শ অনুসরণ করে সকলকে দেশপ্রেমিক, সৎ, বিনয়ী ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে। জাতীয় অধ্যাপক পদে অধিষ্ঠিত হওয়ায় দেশের দুই কৃতী শিক্ষাবিদকে তিনি অভিনন্দন জানান।

বাংলাদেশ সময়: ১৮০৬  ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।