ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দিনাজপুর বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৯ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
দিনাজপুর বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৯ হাজার

দিনাজপুর: আগামী ১ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। এবারের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ১৮ হাজার ৯৪১ জন পরীক্ষার্থী অংশ নেবে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা যায়। সূত্র জানায়, এবার এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৬১ হাজার ৮০৩ জন ছাত্র ও ৫৭ হাজার ১৩৮ জন ছাত্রী রয়েছে।

এইচএসসি পরীক্ষায় গত বছরের চেয়ে ১২ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে।

এদের মধ্যে নিয়মিত ৯০ হাজার ৫৫৬ জন, জিপিএ উন্নয়ন ৯৯৪ জন, অনিয়মিত ২৭ হাজার ৩৫৮ জন ও ৩৩ জন প্রাইভেট পরীক্ষার্থী রয়েছে। এছাড়া এক বিষয়ে মোট পরীক্ষার্থী ১৭ হাজার ৭৫৩ জন, দুই বিষয়ে ৫ হাজার ৮১৪ জন ও সব বিষয়ে ৯৫ হাজার ৩৭৪ পরীক্ষার্থী অংশ নেবে।

রংপুর বিভাগের আট জেলার ১৯৬টি কেন্দ্রে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৮২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ হাজার ৯৩৭ জন ছাত্র ও ছাত্রী ১০ হাজার ৮৮৭ জন। মানবিক বিভাগে ৭৫ হাজার ৫৪১ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৪ হাজার ৭৬১ জন ছাত্র ও ছাত্রী ৪০ হাজার ৭৮০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৫৭৬ পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ১০৫ জন ছাত্র ও ছাত্রী ৫ হাজার ৪৭১ জন পরীক্ষায় অংশ নেবে।

জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ৩৮টি কেন্দ্রে ২২ হাজার ৫৯৬ জন, গাইবান্ধায় ২৯টি কেন্দ্রে ১৬ হাজার ৪৩১ জন, নীলফমারীতে ২৪টি কেন্দ্রে ১৪ হাজার ৬১৪ জন, কুড়িগ্রামে ২৪টি কেন্দ্রে ১৩ হাজার ৫২৫ জন, লালমনিরহাটে ১১টি কেন্দ্রে ৮ হাজার ৯৮১ জন, দিনাজপুরে ৪০টি কেন্দ্রে ২২ হাজার ৬৮৯ জন, ঠাকুরগাঁওয়ে ১৮টি কেন্দ্রে ১১ হাজার ৮৭৮ জন ও পঞ্চগড় জেলায় ১২টি কেন্দ্রে ৮ হাজার ২২৭ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে বোর্ডের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ জন্য শিক্ষক-পরীক্ষার্থী, অভিভাবক ও আইন-শৃঙ্খলা বাহিনীসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad