ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাকৃবিতে অ্যাকোয়াপনিক্স বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বাকৃবিতে অ্যাকোয়াপনিক্স বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি (ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অ্যাকোয়াপনিক্স বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) মৎস্য বিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে এ কর্মশালার উদ্বোধন করা হয়।

গবেষণায় দেখা যায়, অ্যাকোয়াপনিক্স পদ্ধতিতে শাক-সবজি চাষ করতে মাটিতে চাষাবাদের চেয়ে ১০ ভাগের ১ ভাগ পানি প্রয়োজন হয়।

অ্যাকোয়াপনিক্স পদ্ধতির কার্যক্ষমতা অনেক বেশি। মাত্র ৮ মিটার দীর্ঘ ৪ মিটার প্রস্থের একটি জায়গায় ৬ মাসে ৫০ কেজি মাছ এবং কয়েকশ’ কেজি শাক-সবজি উৎপাদন করা সম্ভব। এতে চাষের জন্য নিড়ানি বা সারের প্রয়োজন হয় না। খুবই স্বল্প সময় ও শ্রমের বিনিময়ে এ পদ্ধতিতে চাষাবাদ করা যায়।
 
কর্মশালাটিতে অ্যাকুয়াকালচার বিভাগের প্রধান অধ্যাপক ড. মাহ্ফুজুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দিন আহমদ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. জি. ভারনন বায়ার্ড। এতে দেশের এবং বিদেশের প্রায় ৫০ জন প্রশিক্ষণার্থী অংশ নেবে।

প্রশিক্ষণ দেন অ্যাকোয়াপনিক্সের উদ্ভাবক ও বাকৃবি মৎস্য বিজ্ঞান অনুষদের অ্যাকুয়াকালচার বিভাগের অধ্যাপক ড. এম এ সালাম এবং আমেরিকার লিডিং সাইন্স ইউনিভার্সিটি ও ন্যাশনাল হাওয়াইয়ের অধ্যাপক ড. জি ভারনন বায়ার্ড।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।