ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জবি প্রেসক্লাবের প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের (জবি প্রেসক্লাব) উদ্যোগে দুই দিনব্যাপী সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ১০টায় শুরু হওয়া কর্মশালাটি শনিবার (২৫ নভেম্বর)  বিকেল ৫টায় শেষ হয়। পুরো আয়োজনে ছিল ৭টি সেশন।

এতে অংশ নেন ৪০ শিক্ষার্থী।

পৃথক সেশনে অংশ নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রশিক্ষকরা বলেন, সাংবাদিকতা একটি রোমাঞ্চকর পেশা। এ পেশায় যেমন আছে সৃষ্টির আনন্দ, তেমনি আছে দায়িত্ব নিয়ে কাজ করার দায়বোধ।

বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস সাংবাদিকতার উৎকর্ষতা বৃদ্ধি করতে বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ নেওয়ায় ‘জবি প্রেসক্লাব’র  প্রশংসাও  করেন প্রশিক্ষকরা।

কর্মশালার তত্ত্বাবধানে ছিলেন জবি প্রেসক্লাবের সভাপতি রাকিব ইসলাম ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান দিপু। উদ্বোধক ছিলেন প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা কাজী মোবারক হোসেন।  

কর্মশালার প্রথম দিনের প্রথম সেশনে প্রশিক্ষক ছিলেন জবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মিনহাজ উদ্দীন। তিনি ‘সংবাদ কী ও সাংবাদিকতার মৌলিক বিষয়ে’ আলোচনা করেন।  

দ্বিতীয় সেশনে আলোচনা করেন তথ্যপ্রযুক্তিবিদ মেহেদী হাসান। তিনি ‘সাইবার জগতে বিভিন্ন ধরনের অপরাধ ও এর অনুসন্ধান’র ওপর আলোচনা করেন।  

তৃতীয় সেশন পরিচালনা করেন জাতীয় প্রেসক্লাবের সদস্য ও সিনিয়র সাংবাদিক কুদ্দুস আফ্রাদ। তিনি ‘সংবাদের বিষয় ও সংবাদের ভিত্তি’ নিয়ে আলোচনা করে।  

প্রথম দিনের শেষ সেশনটি পরিচালনা করেন জবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ও সাংবাদিক শিবলী নোমান। তিনি ‘সংবাদ উপস্থাপন কৌশল’ নিয়ে আলোচনা করেন।

প্রশিক্ষণের দ্বিতীয় ও শেষ দিনের প্রথম সেশন পরিচালনা করেন সাংবাদিক কবীর আলমগীর। তিনি ‘ফিচারের বিভিন্ন দিক’ নিয়ে আলোচনা করেন।  

দ্বিতীয় সেশনে ক্যাম্পাসে অপরাধ বিষয়ের ওপর প্রতিবেদন তৈরি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন সাংবাদিক কামাল তালুকদার। শেষ সেশনটিও পরিচালনা করেন কবীর আলমগীর।  

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
ডিআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।