ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিকে চারুকলা বাদ দেয়ার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
প্রাথমিকে চারুকলা বাদ দেয়ার প্রতিবাদে রাবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম থেকে চারু ও কারুকলা বিষয় বাদ দেয়াকে চারুকলার অবমাননা আখ্যায়িত করে এর প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী ও শিক্ষার্থীরা মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি পালন করেন।

এর আগে চারুকলা অনুষদ থেকে প্রতিবাদ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন তারা।

মানববন্ধনে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, বাংলা, ইংরেজি, ইতিহাসের মতো চারু ও কারুকলার বিভাগগুলোও গুরুত্বপূর্ণ। বর্তমানে ফ্যাশন ডিজাইন সারাবিশ্বে জনপ্রিয়তার শীর্ষে। অথচ বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এ বিষয়গুলোকে বাদ দেয়া হচ্ছে। সারাদেশে উচ্চপর্যায়ে পিএইচডি পর্যন্ত চারুকলা শিক্ষার প্রসার হলেও নিম্ন পর্যায়ে এ শিক্ষাগুলোকে তুলে দেয়া হচ্ছে। এ ধরনের সিদ্ধান্ত চারু ও কারুকলার জন্য অবমাননাকর।

এসময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চারু ও কারুকলাকে চতুর্থ বিষয় হিসেবে অন্তর্ভূক্ত করা ও বিজ্ঞানভিত্তিক পড়াশোনার মাধ্যমে এর যথাযথ ব্যবহার নিশ্চিত করার দাবি জানান তিনি।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন-চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুশান্ত কুমার অধিকারী, অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী অনিক, ইমতিয়াজ বুলবুল, সুব্রত ইয়াসমিন প্রমুখ।

প্রসঙ্গত, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে চারুকলা বিষয় বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেএসসিতে আগামী শিক্ষাবর্ষ এবং মাধ্যমিকে ২০১৯ সাল থেকে চারুকলা বিষয়টি বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।