ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষকের দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
শিক্ষকের দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ শিক্ষকের দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ/ছবি: বাংলানিউজ

রাজশাহী: শিক্ষকের দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে রাজশাহীর মোহনপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার (২০ আগস্ট) সকাল সোয়া ১০টা থেকে শিক্ষার্থীরা কাগজের ফেস্টুন নিয়ে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীরা জানায়, তাদের স্কুল সরকারি হলেও শিক্ষকের পদ মাত্র ছয়জন। এর মধ্যে দীর্ঘদিন ধরেই একজন শিক্ষকের পদ শূন্য।

গত বৃহস্পতিবার (১৭ আগস্ট) পর্যন্ত স্কুলে ছিলেন পাঁচজন শিক্ষক। কিন্তু সেদিন একজন শিক্ষক বদলি হয়ে অন্যত্র চলে গেছেন।  

এখন শিক্ষকের অভাবে তাদের নিয়মিত ক্লাস বন্ধ হতে চলেছে। বর্তমানে তাদের স্কুলে ইংরেজি ও গণিতের কোনো শিক্ষক নেই। আর ক্লাস বন্ধ হওয়া তারা রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের অবরোধে ওই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। স্কুলের শিক্ষকরা গিয়ে অবরোধ তুলে নেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। পরে খবর পেয়ে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার ঘটনাস্থলে যান। এ সময় তিনি দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।

রাজশাহীর মোহনপুর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল আজিজ বলেন, স্কুলে মোট শিক্ষার্থী ৩শ' ৯ জন। কিন্তু এখন শিক্ষক মাত্র চারজন। শিক্ষকের অভাবে সব শ্রেণির সব বিষয়ের ক্লাস করানো সম্ভব হচ্ছে না। এ কারণে শিক্ষার্থীরা শিক্ষকদের কিছু না জানিয়েই অবরোধ কর্মসূচি পালন করে।

রাজশাহীর মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার বলেন, শিক্ষার্থীরা প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রেখেছিল। দাবি পূরণের আশ্বাস দিলে পরে অবরোধ প্রত্যাহার করে নেয় তারা। বর্তমানে তাদের নতুন শিক্ষক নিয়োগের প্রক্রিয়াটি দেখা হচ্ছে।  

শিগগিরিই তাদের দাবি পূরণ করা যাবে বলেও আশার কথা জানান এই উপজেলা নির্বাহী কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।