ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রধান লক্ষ্য আধুনিক ও উন্নত নাগরিক গড়ে তোলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
প্রধান লক্ষ্য আধুনিক ও উন্নত নাগরিক গড়ে তোলা অনুষ্ঠানে বক্তব্যে শিক্ষামন্ত্রী, ছবি: কাশেম হারুন

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন প্রজন্ম আধুনিক বাংলাদেশের নির্মাতা। তাদের আধুনিক ও উন্নত করে গড়ে তোলা আমাদের দায়িত্ব।

শনিবার (১২ আগস্ট) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে নব-নিয়োগপ্রাপ্ত প্রকৌশলীদের মধ্যে মোটরসাইকেল বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে শিক্ষা প্রকৌশল অধিদফতর।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা অনেক বড় পরিবার। আমাদের মন্ত্রণালয়ের সঙ্গে দেশের এক তৃতীয়াংশ মানুষ জড়িত। তাই সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে দায়িত্ব প্রচুর, এছাড়া নতুন প্রজন্মকে আধুনিক ও উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা আমাদের এখন প্রধান লক্ষ্য।

বন্যার ক্ষতি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছরের বন্যায় প্রায় দেড় হাজার মাধ্যমিক স্কুল ও ৯৫০টি মাদ্রাসা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব স্কুল-মাদ্রাসা সংস্কার কাজের জন্য ইতোমধ্যেই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই সংস্কার কাজ খুব দ্রুত শুরু করা হবে।

এছাড়া আগামী বছরের মধ্যে সাড়ে ১৯ হাজার স্কুল, কলেজ ও মাদ্রাসার স্থাপনার নির্মাণ কাজ শেষ হবে বলেও মন্ত্রী জানান।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রকৌশলীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, অনলাইন ট্রেন্ডার হওয়ার পরে অনেক স্থানীয় নেতা অসন্তুষ্ট হয়েছেন। তাই তারা বিভিন্নভাবে আপনাদের বিরুদ্ধে অভিযোগ করার চেষ্টা করবেন। কিন্তু আপনারা কোনো চিন্তা করবেন না, সত্য পথে কাজ করে যান।

তিনি উল্লেখ করেন, মোটরসাইকেল দেওয়া হলো এর মাধ্যমে কাজে গতি আসবে।

অনুষ্ঠানের শেষে নব-নিয়োগপ্রাপ্ত প্রকৌশলীদের মধ্যে ৩শ মোটরসাইকেলের চাবি তুলে দেন শিক্ষা মন্ত্রী।

উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ও শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রাধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এমএসি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।