ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সিনিয়রিটি ভিত্তিতে পদোন্নতি চেয়েছে বিসিএস শিক্ষা সমিতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৭
সিনিয়রিটি ভিত্তিতে পদোন্নতি চেয়েছে বিসিএস শিক্ষা সমিতি প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ- বাংলানিউজ

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সচিবালয়ে তার অফিসকক্ষে সাক্ষাৎ করেছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।

সমিতির ১০ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর অলিউল্লাহ মো. আজমতগীর এবং মহাসচিব মো. সাহেদুল খবির চৌধুরী।

সাক্ষাৎকালে শিক্ষক নেতারা শিক্ষা ক্যাডারে পদোন্নতির ক্ষেত্রে বিভিন্ন বাধা দূর করা এবং সর্বোচ্চ সংখ্যক পদোন্নতি নিশ্চিত করার জন্য শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন।

 

তারা বলেন, অনেক শিক্ষক যথাসময়ে পদোন্নতি না পাওয়ায় মানসিকভাবে বিপর্যস্ত এবং সামাজিকভাবে কোনঠাসা হয়ে পড়েছেন। তারা ব্যাচভিত্তিক এবং সিনিয়রিটির ভিত্তিতে পদোন্নতির দাবি জানান।  

তারা বলেন, অনেক কলেজ সরকারি হলেও দীর্ঘদিন পদ সৃষ্টি হয়নি। নতুন পদ সৃষ্টি করে জনবল ঘাটতি পূরণের আহ্বান জানান তারা।

শিক্ষক নেতারা বলেন, প্রচলিত প্যাটার্ন অনুযায়ী ১ হাজার ২০০ অধ্যাপকসহ ১২ হাজার পদ সৃষ্টির প্রস্তাব মন্ত্রণালয়ে বিবেচনাধীন রয়েছে। এ বিষয়ে তারা শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।  

শিক্ষামন্ত্রী যথাসম্ভব সমস্যাগুলো সমাধানের আশ্বাস দিয়ে বলেন, বিপুলসংখ্যক কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স চালু করা হয়েছে। কিন্তু সে তুলনায় কলেজগুলোতে শিক্ষকের পদ সংখ্যা বাড়েনি। প্রয়োজনের তুলনায় পদ সংখ্যা অনেক কম। তাই আরো শিক্ষকের পদ সৃষ্টি করা জরুরি।  

তিনি বলেন, শিক্ষকদের মান-সম্মান ও ইজ্জত বাড়াতে চাই। তারা জাতি গঠনে কাজ করেন, তাই তাদের যথাযথ সম্মান-মর্যাদা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।