ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর রাজস্ব আদায় কমছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মে ৮, ২০১৮
ডিএসইর রাজস্ব আদায় কমছে

ঢাকা: মার্চ মাসের তুলনায় এপ্রিলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে দেড় কোটি টাকার বেশি।

ডিএসইর তথ্য মতে, মার্চ মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিলো ১১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৪৬৪ টাকা। আর এপ্রিলে রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ৩৬ লাখ ২১ হাজার ৪৭৯ টাকা।

এতে মার্চের তুলনায় এপ্রিলে রাজস্ব আয় কমেছে ১ কোটি ৬৩ লাখ ৩ হাজার ৯৮৫ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এপ্রিল মাসের বেশির ভাগ সময় দরপতন থাকায় পুঁজিবাজারে লেনদেন কম হয়েছে। এর কারণে সরকারও আগের মাসের তুলনায় দেড় কোটি টাকা কম রাজস্ব পেয়েছে।  

ডিএসই সূত্র জানায়, দুই ধরনের রাজস্ব আয়ের মধ্যে এপ্রিল মাসে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ এম ধারা অনুযায়ী স্পন্সর ও প্লেসমেন্ট সিকিউরিটিজ কেনাবেচা বাবদ লেনদেন থেকে আয় হয়েছে ৩ কোটি ৬৪ লাখ ৭৬ হাজার ৬৮টাকা।  

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজের শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন থেকে উৎসে কর বাবদ আয় হয়েছে ৬ কোটি ৭১ লাখ ৪৫ হাজার ৪১১ টাকা।
 
অথচ এর আগের মাস ডিএসইর আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর বাবদ আয় হয়েছিলো ৭ কোটি ৬৭ লাখ ৯৪ হাজার ৫৭৩ টাকা।

অপরদিকে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ এম ধারা অনুযায়ী স্পন্সর ও প্লেসমেন্ট সিকিউরিটিজ বিক্রি বাবদ আয় হয়েছিলো ৪ কোটি ৩১ লাখ ৩০ হজার ৮৯১ টাকা।

একইভাবে এর আগের মাস ফেব্রুয়ারিতে ডিএসই থেকে সরকারের আয় হয়েছিলো ১১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৪৬৪ এবং জানুয়ারিতে আয় হয়েছিলো ১৮ কোটি ৫৭ লাখ ৫৯ হাজার ৮৩০ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মে ০৮, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।