ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে চার মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৮
ডিএসইতে চার মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: তিন মাস দরপতনের পর উত্থানের ধারায় ফিরছে পুঁজিবাজার। এরই ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৯ এপ্রিল) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬৯১ কোটি টাকা। যা গত চার মাসের মধ্যে সর্বোচ্চ।

এর আগে গত বছরের ২৮ নভেম্বর এ বাজারে লেনদেন হয় ৮১৩ কোটি ২০ লাখ ৩৭ হাজার টাকা।

লেনদেনের পাশাপাশি বেড়েছে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে ডিএসইতে টানা চার কার্যদিবস সূচক বাড়লো। অন্যদিকে সিএসইতে সূচক বাড়লো টানা তিন কার্যদিবস।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি ব্যাংকগুলোর নগদ জমার সংরক্ষণ (সিআরআর) সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৫ শতাংশ করা ও সরকারি প্রতিষ্ঠানের আমানত ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকগুলোতে রাখার ঘোষণাসহ সরকারের বেশ কিছু পদক্ষেপের কারণে ঘুড়ে দাঁড়িয়েছে পুঁজিবাজার। ঊর্ধ্বমুখীতে রয়েছে সব ধরনের সূচক। কাটতে শুরু করেছে তারল্য ও আস্থা সংকটও।

ডিএসইর তথ্য মতে, সোমবার ডিএসইতে ২০ কোটি ৯৪ লাখ ৪৫ হাজার ৮১২টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৯১ কোটি ৫২ লাখ ৩৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬২২ কোটি ৫ লাখ ৬৭ হাজার টাকা। তার আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৫৭২ কোটি ৪ লাখ ৩৬ হাজার টাকার।  

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৪ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৮ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৭ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক ৩ দশমকি ৮৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৪২ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৭৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৯৫ লাখ ২৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি ৭৭ লাখ ৬০ হাজার টাকার।

সিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad