ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

অর্থমন্ত্রী হস্তক্ষেপে পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোর আশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
অর্থমন্ত্রী হস্তক্ষেপে পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোর আশা ডিএসইর কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে বক্তারা

ঢাকা: পুঁজিবাজারে চলমান সংকট উত্তরণে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) পক্ষ থেকে যেসব প্রস্তাব দেওয়া হয়েছিলো বিশেষ বিবেচনায় অর্থ মন্ত্রণালয় তা মেনে নিয়েছে। অর্থমন্ত্রী বাংলাদেশ ব্যাংকে নির্দেশ দিয়েছেন। বাংলাদেশ ব্যাংক যত দ্রুত বাস্তবায়ন করবে তত দ্রুত পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে।

বৃহস্পতিবার (২২ মার্চ) ডিএসইর কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক একথা জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএমবিএ প্রেসিডেন্ট নাছির উদ্দিন চৌধুরী, ডিবিএ’র সিনিয়র সহ-সভাপতি শরিফ আনোয়ার হোসেন, সহ-সভাপতি ড. জহির প্রমুখ।

ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, ব্যাংলাদেশ ব্যাংক এই প্রস্তাব যত দ্রুত বিবেচনায় নেবে তত দ্রুতই পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে। দু’দিনের মধ্যে অগ্রগতি না হলে গভর্নরে সঙ্গে সাক্ষাৎ করবো।

পরে বেশ কয়েকটি দাবি তুলে ধরেন তিনি। দাবিগুলো হলো- পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন বন্ড ডিবেঞ্চার প্রেফারেন্সিয়াল শেয়ার ও তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডকে ব্যাংকের এক্সপোজের হিসাবের বাইরে রাখা, কৌশলগত বিনিয়োগ যা পুরো মেয়াদকাল পর‌্যন্ত ধরে রাখা এবং যে সব সিকিউরিটিজের লেনদেন হয় না সেসব সিকিউরিটিজকে এক্সপোজার গণনা থেকে বাদ দেওয়া।

এছাড়াও আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর উদ্যোগসহ বেশকিছু দাবি তুলে ধরা হয়। বুধবার (২১ মার্চ) এ নিয়ে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও অর্থমন্ত্রনায় জরুরি বৈঠক করেছে।  
 
বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।