ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

চীন‍া কনসোর্টিয়াম প্রস্তাব সংশোধনের সুযোগ পেলো ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
চীন‍া কনসোর্টিয়াম প্রস্তাব সংশোধনের সুযোগ পেলো ডিএসই

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীন‍া কনসোর্টিয়ামের (শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ) যে প্রস্তাব নিয়ন্ত্রক সংস্থা’র কাছে পাঠানো হয়েছে সেটি ক্রুটিযুক্ত। তাই ডিএসই থেকে পাঠানো প্রস্তাব অনুমোদন না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (১৯ মার্চ) কমিশনের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বলা হয়, নতুন করে পাঁচটি কারণ দেখিয়ে প্রস্তাবনা অনুমোদন নাকচ করেছে।

তবে এ ৫টি বিষয়ে সংশোধন করে নতুন করে প্রস্তাব দেওয়া হলে কমিশন বিবেচনা করবে।
 
কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানানো হয়। তিনি বাংলানিউজকে বলেন, ডিএসই থেকে স্ট্র্যাটেজিক পার্টনার নিয়োগের ক্ষেত্রে চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব সংশোধন করে কমিশনে প্রেরণের জন্য সুযোগ দেওয়া হয়েছে। বিএসইসির গঠিত কমিটির প্রতিবেদনের আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
গত ১৯ ফেব্রুয়ারি ডিএসইর পরিচালনা পর্ষদের বোর্ড সভায় চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বেছে নেওয়া হয়। আর ২২ ফেব্রুয়ারি সকালে চীনের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদনের জন্য ডিএসইর সেক্রেটারি মো. আসাদুর রহমান বিএসইসিতে প্রস্তাব জমা দেয়। এর আলোকে একইদিনে ডিএসইর প্রস্তাব যাচাই-বাছাইয়ের জন্য বিএসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে আহ্বায়ক ও নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলমকে সদস্য সচিব করে ৪ সদস্যের কমিটি করে বিএসইসি। কমিটির অন্য দুই সদস্য হলেন- নির্বাহী পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান ও নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।
 
ডিএসইর প্রস্তাব যাচাই-বাছাইয়ে বিএসইসির পর্যালোচনা কমিটি চীনা কনসোর্টিয়ামের কিছু শর্তের বিষয়ে ব্যাখ্যা চেয়ে গত ২৭ ফেব্রুয়ারি ডিএসইকে লিখিতভাবে জানায় বিএসইসি। এরই আলোকে ডিএসই কর্তৃপক্ষ ৪ মার্চ ব্যাখ্যা দিয়েছে। তবে সেই ব্যাখ্যায় বিএসইসি সন্তুষ্ট হতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এমআইএফ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।