ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমার সিইও নিয়োগের প্রবিধান কেন সংশোধন করা হবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বিমার সিইও নিয়োগের প্রবিধান কেন সংশোধন করা হবে না

ঢাকা: দেশে চলমান বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ৪০ বছর করার বিধান রয়েছে। এই বিধান কেন অবৈধ ও বেআইনি নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) হাইকোর্টে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জরি করেন। জনস্বার্থে বৃহস্পতিবার রিটের দায়ের করেন অ্যাডভোকেট তনয় কুমার সাহা।

এরপর শুনানি শেষে এই রুল জারি করেন আদালত।

একই সঙ্গে আদালতে বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ সংক্রান্ত প্রবিধান কেন সংশোধন করা হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে।  

আগামী চার সপ্তাহের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের সচিব, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), আইডিআরএ’র চেয়ারম্যান, আইডিআরএ’র সদস্য (আইন), আইডিআরএ’র সদস্য (জেনারেল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিপার্টমেন্ট)-কে রুলের জবাব দিতে বলা হয়েছে।

অ্যাডভোকেট তনয় কুমার সাহা জানান, ব্যাংক কোম্পানির সিইও নিয়োগের ক্ষেত্রে আইনে বলা হয়েছে ৬৫ বছর অতিক্রম করলে কেউ ব্যাংকের সিউও হতে পারবেন না। তবে সর্বনিম্ন বয়সের কোনো সিমা নির্ধারণ করা নেই। কিন্তু বিমা কোম্পানির সিইও হতে হলে সর্বনিম্ন বয়স ৪০ বছর হতে হবে বলে আইনে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

বিমা কোম্পানির সিইও নিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বয়সের এমন বাধ্যবাধকতা থাকায় অনেক যোগ্যব্যক্তিই সিইও হতে পারছেন না। ফলে বিমা খাতে যোগ্যতাসম্পন্ন ও মেধাবি সিইও’র এক ধরনের সংকট দেখা দিচ্ছে।

আইডিআরএ’র এই সাবেক কর্মকর্তার জনস্বার্থে এই প্রথম রিট আদালতে দায়ের করেন  তনয় সাহা।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।