ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব কমিশনে জমা দিলো ডিএসই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব কমিশনে জমা দিলো ডিএসই

ঢাকা: সব জল্পনা-কল্পনার পর অবশেষে চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রস্তাবনা জমা দিয়েছে। কমিশন এখন চূড়ান্ত অনুমোদন দেবে।

বৃহস্পতিবার (২২ফেব্রুয়ারি) সকালে ডিএসইর পক্ষ থেকে বিএসইসিতে এ প্রস্তাবটি জমা দিয়েছে ডিএসই’র জেনারেল ম্যানেজার (জিএম) ও কোম্পানি সেক্রেটারি মো. আসাদুর রহমান। বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন ডিএসইর পরিচালক রকিবুর রহমান।

তিনি বলেন, সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জের (চীনা করসোর্টিয়াম) প্রস্তাবটি গ্রহণযোগ্য, পরিপূর্ণ এবং আন্তর্জাতিক মানের। তাই সবদিক বিবেচনা করেই চীনা কনসোর্টিয়ামকে অনুমোদন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ডিএসইর পক্ষ থেকে কমিশনে জমা দেওয়া হয়েছে।  
তিনি আরও বলেন, চীনা দুই স্টক এক্সচেঞ্জ ডিএসইর শেয়ার কিনলে দেশে চীনা বিনিয়োগ বাড়বে। আন্তর্জাতিকভাবে দেশীয় পুঁজিবাজারের মর্যাদা বাড়বে।

এর আগে গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) ডিএসই’র পরিচালনা পর্ষদ সভায় সব পরিচালকদের সম্মতিতে সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে দেয় ডিএসই বোর্ড। এর আগে ১০ ফেব্রুয়ারি চীনা দুই স্টক এক্সচেঞ্জকে ডিএসইর ২৫ শতাংশ মালিকানা দেওয়ার জন্য অনুমোদন দেয় ডিএসই বোর্ড। তার আগে গত ৬ ফেব্রুয়ারি দুটি প্রস্তাব যাচাই-বাছাই করে ডিএসই বোর্ড।

কিন্তু ১০ ফেব্রুয়ারি দর প্রস্তাবে হেরে ভারতীয় কনসোর্টিয়াম ডিএসই’র মালিকানায় আসতে মরিয়া হয়ে ওঠে। অভিযোগ রয়েছে, তারা কমিশনের পাশাপাশি রাজনৈতিকভাবে বোর্ডকে চাপ সৃষ্টি করে। এরপর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এ ঘটনার তীব্র নিন্দা জানায়।

ওইদিন বোর্ড সভা শেষে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম সাংবাদিকদের বলেন, চীনা কনসোর্টিয়াম সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে আগের সভায় অনুমোদন দেওয়া হয়েছিল। এবারও বৈঠকে তাই বহাল রাখা হয়েছে। শিগগির এই প্রস্তাব কমিশনে পাঠানো হবে।  
তিনি বলেন, সাবেক সচিব ওয়ালিউল ইসলামের নেতৃত্বে কৌশলগত বিনিয়োগকারী খুঁজে বের করা জন্য একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি যোগ্য প্রতিষ্ঠানের নাম প্রস্তাব করে। আর এই প্রস্তাব অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করেছি। আর সেটাই বোর্ড অনুমোদন দিয়েছে।

কমিশন আপত্তি করলে কি করা হবে-এমন প্রশ্নের জবাবে ডিএসই চেয়ারম্যান বলেন, বোর্ড বসে সিদ্ধান্ত নেবে। কোনো ধরনের চাপ ছিলো কিনা এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

কবে নাগাদ কমিশনে পাঠানো হবে-এমন প্রশ্নের উত্তরে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএএম মাজেদুর রহমান বলেন, চলতি সপ্তাহের মধ্যেই কমিশনে পাঠানো হবে। সেই হিসাবে বৃহস্পতিবার জমা দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

চীনা কনসোর্টিয়াম কোনো ধরনের শর্ত ছাড়াই দীর্ঘ মেয়াদে ডিএসইর ২৫ শতাংশ শেয়ারের মালিকানায় আসতে চায়। তারা শেয়ার প্রতি ২২ টাকা দরে ডিএসইর ৯৯২ কোটি ৭ লাখ ৭০ হাজার ৭৫০ টাকার শেয়ার কেনার প্রস্তাব করেছে। তাই প্রতিষ্ঠানটিকে মনোনীত করা হয়েছে। চীনা কনসোর্টিয়াম সাংহাই ও সেনজেন দু’টি স্টক এক্সচেঞ্জ ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনবে।

এছাড়া চীনা কোম্পানি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হওয়ার জন্য প্রয়োজনীয় সব অভ্যন্তরীণ এবং নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদন নিয়েছে। অন্যদিকে চীনা প্রতিষ্ঠান দু’টি ডিএসইকে প্রযুক্তিগতভাবে সহায়তা করতে বিনা শর্তে ৮টি পরিকল্পনা হাতে নিচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ৩৭ দশমিক ১১ মিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এমএফআই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।