ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে দরপতন

ঢাকা: তিন কার্যদিবস সূচক বৃদ্ধির পর টানা দুই কার্যদিবস দেশের পুঁজিবাজারে সূচক পতন হয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ নভেম্বর) সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন।

দিন শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ২৯ পয়েন্ট। এর আগের দিন সূচক কমেছে ৩৪ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৫৮ পয়েন্ট। আগের দিন সূচক কমেছে ৬৬ পয়েন্ট।

তবে এর আগে গত সপ্তাহের বুধবার (২২ নভেম্বর), বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এবং চলতি সপ্তাহের রোববার (২৬ নভেম্বর) টানা তিন কার্যদিবস সূচক বেড়েছে।

মঙ্গলবার বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। যে কারণে উভয়বাজারে দরপতন হয়েছে।

ডিএসই’র তথ্য মতে, মঙ্গলবার বাজারে ২৯ কোটি ১২ লাখ ৪১ হাজার ২৬৫টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৮১৩ কোটি ২০ লাখ ৩৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৯২৮ কোটি ৯১ লাখ ২ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭৯০ কোটি ৮৩ লাখ ৯৫ হাজার টাকা।  

তিন সূচকে পথচলা ডিএসই’র ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৯ দশমিক ৮৮ পয়েন্ট কমে ৬ হাজার ২৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ১২ দশমিক ৪১ পয়েন্ট কমে ২ হাজার ২৫৫ পয়েন্ট এবং ডিএসইএক্স শরিয়াহ সূচক ৫ দশমিক ৬৭ পয়েন্ট কমে ১ হাজার ৩৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৬২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৫৮ দশমিক ৫৮ পয়েন্ট কমে ১১ হাজার ৭৪৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৪২ লাখ ৭৯ হাজার ১৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮২ লাখ ৩৩ হাজার ৮১৪ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৬৮৫ টাকার।

সিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ১৪০টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।