ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

সাড়া ফেলছে কৃষিপণ্যের মেশিনারিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
সাড়া ফেলছে কৃষিপণ্যের মেশিনারিজ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোতে দর্শনার্থীদের উপস্থিতি চোখে পড়ার মতো/ছবি: সুমন শেখ

ঢাকা: বাংলাদেশ কৃষিনির্ভর দেশ হলেও কৃষিভিত্তিক পণ্যের বাজার খুবই সীমাবদ্ধ। তবে সে বাজারও প্রসারিত হচ্ছে ধীরে ধীরে। বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোতে কৃষিপণ্যের মেশিনারিজে সাড়া তারই প্রমাণ। 
 

রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরায় (আইসিসি’বি) প্রদর্শনীর দ্বিতীয় দিন শুক্রবার (২৪ নভেম্বর) সকাল থেকেই স্টলগুলোতে দর্শনার্থীদের উপস্থিতি চোখে পড়ার মতো।

এদিন স্টলগুলো ঘুরে দেখা যায়, শুধু ঢাকা শহরেরই নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থী এসেছেন পছন্দের পণ্য বা সেবার খোঁজে।



পাবনা থেকে ‘সুলতান অ্যান্ড কোং’ এর সত্ত্বাধিকারী সুলতান আহমেদ  প্রদর্শনীতে এসেছেন মশলা প্রক্রিয়াজাতকরণের আধুনিক মেশিনের খোঁজে। তিনি বাংলানিউজকে বলেন, আমাদের দেশে টেক্সটাইল শিল্প অনেক দূর এগিয়ে গেছে। কারণ বছরজুড়ে এ শিল্পের বিভিন্ন মেশিনারিজ আর যন্ত্রাংশ নিয়ে মেলা হতেই থাকে। কিন্তু কৃষিভিত্তিক পণ্যের বিকাশে এ ধরনের উদ্যোগ খুবই কম।

তিনি আরও বলেন, এ প্রদর্শনী আমাদের মতো কৃষিভিত্তিক খাদ্যপণ্য রপ্তানিকারকদের জন্য খুবই কার্যকর। গত বছর এ প্রদর্শনী থেকে একটি অটোমেটিক প্যাকেজিং মেশিন কিনেছিলাম। এবারও কিছু নতুন মেশিনের খোঁজে এসেছি। আমার কাছে মনে হয় কৃষিভিত্তিক শিল্পের উন্নয়নে আমাদের দেশে এমন প্রদর্শনী বার বার হওয়া উচিত।

চীনের ‘বায়োপ্যাক টেকনোলোজি’র স্টলে অটোমেটিক প্যাংকিং মেশিনসহ খাদ্যপণ্য প্রক্রিয়াজাতকরণের ৯টি আইটেমের মেশিন প্রদর্শন করা হচ্ছে। তাদের স্টলে দর্শনার্থীদের সাড়াও পড়েছে আশানুরূপ। গতকাল থেকে শুর‍ু হলেও ইতোমধ্যে তারা একটি অটোমেটিক প্যাংকিং মেশিন বিক্রিও করেছেন। যোগাযোগও হয়েছে কয়েকজন বায়ারের সঙ্গে।

প্রতিষ্ঠানের রিজিওনাল সেলস ম্যানেজার ওয়েনডি হুয়াং বাংলানিউজকে বলেন, ফুড অ্যান্ড অ্যাগ্রো মেশিনারিজে বাংলাদেশ আমাদের অনেক বড় মার্কেট। আমরা স্বল্পদামে মানসম্মত মেশিনারিজ সাপ্ল‍াই দিয়ে থাকি। আমাদের কাছে আপনি যে মেশিন ৮ হাজার ডলারে পাবেন, অন্য দেশ থেকে নিতে সেই মেশিনের জন্য আপনাকে ১২-১৬ হাজার ডলার দিতে হবে।

এবারের প্রদর্শনীতে ১৮টি দেশ থেকে ১২০টি প্রতিষ্ঠানের ২৫০টি স্টল নিজেদের পণ্য ও সেবা প্রদর্শন করছে।

একইভাবে এ প্রদর্শনীতে আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ক মেলা ‘৭ম অ্যাগ্রো বাংলাদেশ এক্সপো-২০১৭' এবং ‘৪র্থ রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো-২০১৭’ নামে আরো দু’টি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

সম্প্রসারিত হচ্ছে খাদ্যপণ্যের বাজার

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
এসআইজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।