ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে মূলধন বেড়েছে সাড়ে সাত হাজার কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
ডিএসইতে মূলধন বেড়েছে সাড়ে সাত হাজার কোটি টাকা

ঢাকা: দু’দিন পতন আর তিনদিন সূচকের উত্থানের মধ্য দিয়ে গত সপ্তাহ (১২-১৬ নভেম্বর) পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বাজার মূলধনও।

ফলে বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৫৩৭ কোটি ৫২ লাখ ৭৩ হাজার ৩৩৬ টাকা।
 
ওই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৬৮৪ কোটি ৯৯ লাখ ৪০ হাজার ৭৩৮ টাকার।

এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩ হাজার ৫৯১ কোটি ১৩ লাখ ৩২ হাজার ৬৪৪ টাকার। ফলে আগের সপ্তাহের চেয়ে ৩০ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৮৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৯ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ্‌ সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৭ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিলো ১১৬ কোম্পানির, দাম কমেছিলো ২০৭ কোম্পানির এবং দাম অপরিবর্তিত ছিল ১৩ কোম্পানির শেয়ারের।

দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭ লাখ ৭২ হাজার ৪৯১ টাকার।

ওই সময়ে সিএসই’র প্রধান সূচক ১৫২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত ছিল ২১টি কোম্পানির শেয়ারের।
 
বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।